সঞ্জয় ঘোষ: আর্টইস্ট পত্রিকার আলোচ্য সংখ্যার উপচার ‘‌মিউজিয়াম’‌। এর সম্পাদকীয়তে যোগেন চৌধুরী সাহিত্যিক ওরহান পামুককে সার্থকভাবে উদ্ধৃত করেছেন, ‘‌মিউজিয়াম শুধু দৃষ্টিনন্দন ছবির প্রদর্শনীর জন্যে নয়, তা জীবনের সঙ্গে আমাদের প্রতিদিনের সংস্পর্শে থাকা বিষয়বস্তুর যোগাযোগের এক সেতু।’ আর্টইস্টের প্রথম সংখ্যা থেকেই যোগেন চৌধুরী ও তাঁর সহকারীবৃন্দ এই উদ্দেশ্যের দিকে যাত্রা করেছেন। শুধু নিছক শিল্পী বা প্রদর্শনীর সংবাদ পরিবেশন নয়, শিল্পের চারপাশের সমস্ত সামাজিক ও সাংস্কৃতিক দরজা–জানালার আগল খুলে দেওয়ার কাজে ব্রতী এই পত্রিকা। যোগেন চৌধুরী এই আক্ষেপও জানিয়েছেন যে, দিল্লি, মুম্বই, এমনকী পাশের রাজ্য বিহারেও এক আধুনিক শিল্পশালা গড়ে উঠলেও কলকাতা এখনও এ ব্যাপারে বিষাদপূর্ণ। কলাভবন মিউজিয়াম কীভাবে রবীন্দ্রনাথের ব্যক্তিগত সংগ্রহ দিয়ে শুরু করে একটা অসাধারণ শিল্পঘর হয়ে উঠল, তার এক প্রগাঢ় ছবি এঁকেছেন সুশোভন অধিকারী। বাংলা তথা ভারতের একটি শ্রেষ্ঠ সংগ্রহশালা গুরুসদয় মিউজিয়ামকে নিয়ে সূক্ষ্ম ও অনুভবী বর্ণনা করেছেন তাপস কোনার, সেইসঙ্গে সেই মিউজিয়ামের আসন্ন বিসর্জনের ব্যাপারে সতর্ক করেছেন সবাইকে। শান্তিনিকেতনের রবীন্দ্রভবন নির্মাণের আদিপর্ব থেকে বর্তমান সযত্নে বিস্তার করেছেন নন্দিনী ঘোষ। বাংলাদেশের শিল্পজনক জয়নুল আবেদিনের ধ্যানমন্ত্রে সেখানে গড়ে ওঠা সোনারগাঁও মিউজিয়ামের সম্পর্কে মর্মস্পর্শী লিখেছেন সৈয়দ আজিজুল হক যা সৌমিক নন্দী মজুমদারের অনুবাদে প্রাঞ্জল হয়ে উঠেছে। আমস্টারডামের রিজস্‌ক মিউজিয়ামে রেমব্রান্টের ছবির খোঁজে গিয়ে সেখানে অনীশ কাপুরের রেমব্রান্টের ‘‌ফ্লেড অক্স’‌ ছবির নির্যাস দিয়ে তৈরি তীব্র রক্ত–ক্লেদ মাখা শিল্পকর্মের সুনিপুণ পোস্টমর্টেম করেছেন সুব্রত ঘোষ।
‌‌‘‌এই সংখ্যার শিল্পী’‌তে অমিতাভ ধরের শিল্পজমিতে তীক্ষ্ণ খনন করেছেন ছত্রপতি দত্ত, অমিতাভর শৈশব আর বয়ঃসন্ধির অভিজ্ঞতা–ক্ষত কীভাবে তাঁর ক্যানভাসের প্রতি ইঞ্চিতে হানা দেয় তার সারসত্য তুলে এনে। দেবাশিস চন্দ নিবিড় অনুভূতিতে স্বপ্না সেনের শিল্পকার্য ও পুতুলশিল্পের গহনে অনুসন্ধান করেছেন। কার্তিক পাইনের মতো একজন ব্যতিক্রমী অথচ গভীর শিল্পীর, যাঁর সঠিক মূল্যায়ন হল না এদেশ বলেই, রেখচিত্র এঁকেছেন আনন্দরূপ ঘোষ। আরেকজন কুয়াশা–ঢাকা শিল্পী সোমা চক্রবর্তীর শিল্পকার্যের আবরণ সরিয়েছেন গভীর মমতায় ঋষি বড়ুয়া। এ ছাড়া শিল্পী সুহাস রায়, শিল্প–সমালোচক জন বার্জার ও শিল্পী সুমিত্র বসাকের পোর্ট্রেট উজ্জ্বল অক্ষরে এঁকেছেন যথাক্রমে তন্ময় মৃধা, সৌমিক নন্দী মজুমদার ও রিতেন্দ্র রায়। বেঙ্গালুরুতে অনুষ্ঠিত যোগেন চৌধুরীর রেট্রোস্পেকটিভ থেকে তাঁর সারা জীবনের কাজের খোঁজ করেছেন অস্মিতা মণ্ডল। সব মিলিয়ে আগের সংখ্যাগুলোর মতো আর্টইস্ট–এর এই সংখ্যাও শিল্পপ্রেমিকদের কাছে একটি জহরত ভরা সিন্দুক হিসেবে রয়ে গেল। শুধু পরের সংখ্যা থেকে মুদ্রণপ্রমাদের ব্যাপারে সম্পাদকমণ্ডলীকে আরও ওয়াচ–টাওয়ার নিযুক্ত করার প্রয়োজন হবে।‌‌‌‌‌ ■
আর্টইস্ট:‌ সংখ্যা ১ ও ‌২, বর্ষ ২ 
সম্পাদক যোগেন চৌধুরী • ৩০০ টাকা
 

জনপ্রিয়

Back To Top