সম্রাট মুখোপাধ্যায়: • সুলতান। পরিচালনা:‌ রাজা চন্দ। অভিনয়ে:‌ জিৎ, মিম, প্রিয়াঙ্কা, কাঞ্চন মল্লিক, শুভাশিস মুখোপাধ্যায়।
প্রথম–‌প্রথম যখন দক্ষিণী ছবির ‘‌রিমেক’‌ হওয়া শুরু হয়েছিল, তখন এ সব বাংলা ছবির ভরকেন্দ্রটা হত মূলতঃ চিত্রনাট্য তার ভেতরে থাকা সাসপেন্স। চমক, মোচড়, আবেগ ইত্যাদি। তখন জিৎ বা দেব নিজেদের ঘাড়ে ক’‌রে গোটা ছবিটা বইবেন, সব রকমের ফাটাফুটি, গোলমাল চোখের বার করে দেবেন, নিজেদের নক্ষত্র–‌মহিমায় এমনটা ভাবা হত না। গুরুত্ব পেত চিত্রনাট্য।
এখন চিত্রনাট্য খোঁজার সময় যেন তেননটাকেই বেছে নেওয়া হয়, যেখানে কেবলই নায়ক, নায়ক এবং নায়ক। বাকি চরিত্ররা রক্তমাংসহীন। ‘‌সুলতান’‌ তেমনই এক ছবি।‌ নারী পাচার চক্রের বিরুদ্ধে অভিযান নিয়ে ছবি। অথচ প্রথমার্ধে কোথাও নারী পাচারের কোনও নমুনাই মেলে না।
হঠাৎই গল্পে নায়ক ঢুকে পড়ে। নায়ক মানে রাজা (‌জিৎ)‌। সে শহরে এসেছে বোন দিশাকে (‌প্রিয়াঙ্কা সরকার)‌ সঙ্গে নিয়ে। দিশা চিত্রকর হতে চায়। প্রিয়াঙ্কা এই চরিত্রকে প্রাণপনে ‘‌পাশের বাড়ির মেয়ে’‌র চেহারা দিতে চেয়েছেন। অভিনয় ভাবনায়। কিন্তু চিত্রনাট্যে মাঝে–‌মাঝে হাস্যকর সব দৃশ্যভাবনা তা হতে দেয়নি। যেমন কলেজে ইন্টারভিউ দিতে ঢুকে কথা–‌নেই–‌বার্তা–‌নেই মাঠে দাঁড়িয়ে ছবি আঁকতে শুরু করে দিয়েছে সে। বা ফাঁকা বাড়িতে ঢুকে হঠাৎ ঘর সাজানোর লম্বা ব্যয়বহুল ফিরিস্তি বলে যাওয়া।
এরপর দিশা প্রেমে পড়ে গেছে এক ছেলের। সেই ছেলের বোন আলিয়া (‌মিম)‌ আবার প্রথমে রাগ, পরে অনুরাগে জড়িয়ে পড়েছে রাজার সঙ্গে। একটা সময় মনে হচ্ছিল রাজা আর আলিয়ার ঝগড়া হয়ত আলিয়া আর দিশার পারিবারিক ঝগড়ায় পরিণত হবে। মানে এটা ফ্যামিলি ড্রামার ছবি। সেই সময়েই হঠাৎ চমক। জানা গেল রাজার বোন আসলে রাজার বোন নয়!‌ আর রাজাও আসলে রাজা নয়!‌ সে আসলে সুলতান!‌ তবে দিশা সুলতানেরও বোন নয়। এদিকে রাজা যে সুলতান তা জানার পরে উকিল আলিয়াও জানিয়ে দিল যে সে কোনওভাবেই সুলতানের প্রেমিকা নয়। এরপর কে কী, মানে কে কার কী, তা জানতে ছবি দেখাই ভাল। সেখানে শেষদিকে একটা ‘‌ডঃ জেকিল আর মিঃ হাইড’‌ মার্কা দ্বৈতসত্তার ব্যাপার আছে। তবে সেই ‘‌লাইসেন্স’‌ টুকু নিয়ে যে ভায়োলেন্স’‌টা দেখানো হয়েছে তা বড় মোটা দাগের ঠেকেছে। 
মাঝে একটু আধটু কমেডির টাচ্‌ আছে ঠিকই, কিন্তু মূল গল্পের সঙ্গে মিলমিশ খায়নি। শুভাশিস মুখোপাধ্যায় ভাল অভিনয় করেছেন। কাঞ্চন মল্লিকও। জিৎ অ্যাকশন করেন দারুণ। করেছেন। জিৎ স্মার্ট, জিৎ সুপারস্টার, সন্দেহ নেই। কিন্তু সঠিক চিত্রনাট্য না হলে অনেক পরিশ্রমই জলে যায়। চিত্রনাট্যে মন দেওয়া খুব জরুরি।‌‌‌‌

জনপ্রিয়

Back To Top