সোমনাথ গুপ্ত: আজ থেকে ৬৭ বছর আগে নির্মল দে পরিচালিত ‘‌বসু পরিবার’‌ মুক্তি পেয়েছিল। ১৯৫২’‌র সেই ছবিতে ছিলেন উত্তমকুমার, সাবিত্রী চট্টোপাধ্যায়, সুপ্রিয়া দেবী প্রমুখ।
সদ্য মুক্তি পেল সুমন ঘোষের পরিচালনায় ‘বসু পরিবার‌’‌। না, সেই ছবির রিমেকও নয়, সেই ছবির অনুকরণও নয় নতুন ‘বসু পরিবার‌’। পরিচালক এই ছবিতেই জানিয়ে দিয়েছেন তাঁর ‘বসু পরিবার‌’-‌এর কাহিনীসূত্র তিনি নিয়েছেন জেমস জয়েসের ‘দ্য ডেথ‌’‌ গল্প থেকে। সেই কাহিনির মূল ভাবনাটা নিয়ে সুমন ঘোষ বাঙালি পরিবারে নিজের মতো করে গল্পটি স্থাপন করেছেন। এবং সিনেমাটি আদ্যন্ত একটি বর্ধিষ্ণু বাঙালি পরিবারের গল্প হয়ে উঠেছে, যে গল্পের ভেতরে লুকিয়ে আছে আরও কিছু গল্প।
সিনেমার কাহিনি প্রথমার্ধে চরিত্রগুলির বর্তমানকে ধরে। এই পরিবারের কর্তা প্রণবেন্দু (সৌমিত্র চট্টোপাধ্যায়‌)‌। তাঁর স্ত্রী মঞ্জরী (‌অপর্ণা সেন)‌। তাঁদের বিয়ের ৫০ বছর পূর্তিতে তাঁরা ছেলেমেয়েদের ডেকে আনেন এই বাড়িতে। বাড়ি তো নয়, রাজপ্রাসাদ। যার নাম কমলিনী। এই বাড়িটিও ক্রমশ একটি চরিত্র হয়ে ওঠে সিনেমায়।
বিবাহ বার্ষিকী উদযাপনের সন্ধ্যায় বেশ আলোকোজ্জ্বল পরিস্থিতি। বেশ গাম্ভীর্য। কিন্তু রাজপ্রাসাদের আলোর নিচে যে অন্ধকার, তা ক্রমশ স্পষ্ট হয়। ছেলেমেয়েদের দাম্পত্যজীবন নানা কারণে যখন কোনও না কোনও ক্ষতয় আক্রান্ত, তখন শুশ্রূষা করে মা মঞ্জরী। এভাবে এগোতে এগোতে একসময় বেশ দীর্ঘ ভাষণ দেন পরিচ্ছন্ন ইমেজের গাম্ভীর্য রক্ষাকারী কর্তা প্রণবেন্দু। সেই গাম্ভীর্য, দার্শনিকতার আড়ালে কি আছে কোনও কীটের দংশন?‌ ওই রাজবাড়ির পরিত্যক্ত অংশে থাকা পরিত্যক্ত এক মানুষ (‌অরুণ মুখোপাধ্যায়)‌ আসলে কে?‌ এইসব প্রশ্নকে সামনে আনেন পরিচালক। কোনও চরিত্রই যে আসলে শুধু সাদা বা শুধু কালো হয়না, এটাই ক্রমশ স্পষ্ট হয়ে ওঠে ছবিতে। এবং পরিচালক হিসেবে এটাই সুমন ঘোষের আধুনিক দৃষ্টিভঙ্গীকে স্পষ্ট করে তোলে।
অভিনয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় যথারীতি সুন্দর। অপর্ণা সেনও খুব ভাল অভিনয় করেছেন, কিন্তু তাঁর ‘‌লুক’‌টা বড্ড ‘ইয়ং‌’‌। আরও একটু পাকা চুল, আরও একটু বয়সের ছাপ দরকার ছিল ঋতুপর্ণা এবং যিশুর মায়ের চরিত্রের জন্য। ঋতুপর্ণা, যিশু, শাশ্বত, কৌশিক, সুদীপ্তা, শুভাশিস এবং পরাণ বন্দ্যোপাধ্যায় খুবই ভাল অভিনয় করেছেন। শ্রীনন্দা ঠিকঠাক, এক চিলতে চরিত্রে অরুণ মুখোপাধ্যায় মনে থেকে যাবেন।
বিক্রম ঘোষের সঙ্গীত সুপ্রযুক্ত। সৌমিক হালদারের ক্যামেরা যথার্থ সঙ্গত করেছে পরিচালককে। সব মিলিয়ে পুরনো এক প্রাসাদোপম বাড়ির জমজমাট পরিবারের আলো-‌অন্ধকারকে স্পষ্ট করে তুলেছেন পরিচালক সুমন ঘোষ।  

জনপ্রিয়

Back To Top