Bangkok: ব্যাংককের 'দ্য মল বাংকাপি' উপস্থাপনার এক সংক্ষিপ্ত নিদর্শন

মৌমিতা আইচ: ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে উন্নত করার জন্য থাইল্যান্ডের 'দ্য মল' নামক শপিং মলগুলিতে ফুড স্টল বা ফুড ফেয়ার-এর আয়োজন করা হয় প্রায়ই। তেমনই এক ফুড ফেয়ারে চমৎকার উপস্থাপনার দেখা মিলল ব্যাংককের লাদ প্রাও রোডের বিখ্যাত 'দ্য মল বাংকাপি'-তে। প্রসঙ্গত, গোটা থাইল্যান্ড জুড়ে 'দ্য মল'-এর শাখা কিন্তু অনেক জায়গাতেই রয়েছে। 
প্রেজেন্টেশন বা উপস্থাপনা হল খুব গুরুত্বপূর্ণ একটি  বিষয়। থাইল্যান্ডের সর্বত্র এই উপস্থাপনা বা প্রেজেন্টেশন বিষয়টার উপর গুরুত্ব দেওয়া হয়। সেই বিষয়ে বাংকাপির 'দ্য মল'-এর ক্ষেত্রেও ব্যতিক্রম ঘটেনি। মলটি এমন সুন্দরভাবে সজ্জিত, যেন একটা সাজানো থিম। মূলত হাতি এঁদের প্রিয় পোষ্য। তাই কমবেশি অনেক জায়গাতেই হাতির স্ট্যাচু দেখা যায়। যেমন এখানেও দেখা গিয়েছে। তাছাড়াও রয়েছে ছোট-বড় রংবেরঙের কত রকমের মাছ। 
আমরা সবাই জানি বর্তমানে গোটা বিশ্ব করোনার কারণে অর্থনৈতিক দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে।

থাইল্যান্ড এই কঠিন পরিস্থিতিতে নিজের দুর্বল অর্থনীতিকে উন্নত করার জন্য এক সপ্তাহ বা এক মাস অন্তর নানাবিধ স্টল বা ফেয়ার-এর আয়োজন করে চলেছে। এই মলটিতে যেমন এখন চলছে ফুড ফেয়ার। গোলাপি রঙের খড়ের ছাউনি দিয়ে মোড়া প্রত্যেকটি স্টলে বিভিন্ন রকমের থাই খাবার বিক্রি হচ্ছে। আবার পাশে একদিকে উপর থেকে ওয়াটার ফলস সাজানো রয়েছে। মূলত মনোরম এক প্রাকৃতিক দৃশ্যকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। গোলাপি আভায় সবটা যেন স্বপ্নের মত ধরা দিচ্ছে। এককথায় উপস্থাপনা যে কত সুন্দর হতে পারে তার একটি সংক্ষিপ্ত নিদর্শন দেখা গেল ব্যাংককের লাদ প্রাও রোডের বিখ্যাত 'দ্য মল বাংকাপি'তে। তবে সম্পূর্ণ রূপে করোনাবিধি মেনেই  কিন্তু এই সমস্ত আয়োজন। চোখে পড়ার মতো বিষয় যেটা, এন্ট্রি থেকে এক্সিট সর্বত্রই সাধারণের তাপমাত্রা মাপার মেশিন ও স্যানিটাইজারের ব্যবস্থা রয়েছে। এবং 'দ্য মল'-এ কর্মরত ও আগত সবাই বেশ সচেতন ও মাস্ক পরিহিত।

আকর্ষণীয় খবর