Viral: স্পেনের দ্বীপপুঞ্জ এখন ‘সেক্স স্পট’, পর্যটকদের উৎপাতে চিন্তিত প্রশাসন

আজকাল ওয়েবডেস্ক:‌ বিশ্বজুড়ে রয়েছে নানা ঐতিহাসিক স্থান।

ইতিহাসের গন্ধ টানে পর্যটকদের। তবে কিছু কিছু পর্যটকের দায়িত্বজ্ঞানহীনতার কারণে মুখ থুবড়ে পড়ছে সেখানের সম্পদ। কোথাও স্থাপত্য পড়ছে সঙ্কটের মুখে। আবার কোথাও নষ্ট হচ্ছে প্রাকৃতিক সম্পদ। এভাবেই হারাচ্ছে সেই সব জায়গার অস্থিত্ব। এরকমই সঙ্কটের মুখে পড়েছে স্পেনের একটি সমুদ্র সৈকত। সেখানের বিখ্যাত গ্র্যান ক্যানেরিয়া দ্বীপপুঞ্জ পরিণত হয়েছে ‘সেক্স স্পট’-এ। একাধিক স্থানগুলিতে যৌনতায় লিপ্ত হচ্ছে পর্যটকরা। সমুদ্র তীরবর্তী জায়গায় পড়ে থাকছে প্লাস্টিক, কন্ডোমের প্যাকেটের মতো জিনিস। তৈরি হচ্ছে জঞ্জালের স্তুপ। দূষণের মুখে বালিয়াড়ি। এই নিয়ে যথারীতি চিন্তিত স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন: রোজ শরীরে ঢুকছে ৭০০০ মাইক্রোপ্লাস্টিক পার্টিক্‌ল!‌ কী ভয়ঙ্কর ক্ষতি হচ্ছে জানেন?‌

পরিবেশ ম্যানেজমেন্টের একটি গবেষণায় দেখা গিয়েছে, ওই সমুদ্র সৈকতের মোট ২৯৮টি জায়গা সেক্স স্পট হয়ে গিয়েছে। তার মধ্যে বেশির ভাগই হচ্ছে সৈকতের কোনও গাছের আড়ালে। গাছপালার আড়ালে যৌনতার গোপন আস্তানা গড়ে তুলছেন পর্যটকরা। নিষেধ জারি করেও কোনও লাভ হয়নি। তাই সৈকতের বেশ কয়েকটি এলাকায় পর্যটকদের প্রবেশাধিকার নেই। কিন্তু সে বাধাও মানছেন না তারা।  

শুধু প্লাস্টিক বর্জ্যই নয়, বিভিন্ন স্থানে পর্যটকরা শৌচকর্ম করে রাখছেন। তাতে দূষিত হচ্ছে পরিবেশ। স্থানীয় পরিবেশ কর্মীদের কথায়, ওই প্লাস্টিক খেয়ে ফেলছে সমুদ্র তীরবর্তী প্রাণীরা। ফলে মারা যাচ্ছে তারা। দ্বীপপুঞ্জগুলির পরিবেশ ঠিক রাখতে প্রশাসনকে আরও বেশি কঠোর হতে হবে। নাহলে এই সমুদ্র সৈকত হয়ে দাঁড়াবে জঞ্জালের সৈকত। হারিয়ে যাবে পরিবেশের সম্পদ।

আকর্ষণীয় খবর