Tarapith Kali Puja: ৮০ কেজি দুধে ভৈরব স্নান, ধুমধাম করে শুরু হয়েছে তারাপীঠের পুজো

আজকাল ওয়েবডেস্ক: তারাপীঠের পুজো মানেই ভক্তদের ঢল।

করোনা বিধি মেনেই পুজো শুরু হয়েছে। এদিন সকাল শুরু হয়েছে মঙ্গালারতি দিয়ে। তারপর ৮০ কেজি দুধে দেবাদিদেবকে স্নান করানো হয়েছে। এই দুধ প্রতিবছর ঘোষ পরিবার থেকে অর্পণ করা হয় মায়ের সেবায়। এদিন সন্ধায় নিয়মমাফিক হবে আরতি, নিশিপুজো। 

তারাপীঠ মন্দির সেবায়েত কমিটির সভাপতি তারাময় মুখার্জি জানান, 'আজ রাত ৯টায় আরতির পর মা তারার বিশেষ পুজো শুরু হবে। কালীপুজো উপলক্ষে মা তারা কালী রূপে পূজিতা হবেন। গোটা মন্দির চত্বর মাটির প্রদীপ দিয়ে সাজানো হয়েছে। সন্ধের পর থেকে সেগুলি জ্বলে উঠবে। বিভিন্ন রঙের আলোতে মন্দির সাজিয়ে তোলা হয়েছে। সন্ধের সময় কুমারী পুজো, গানের অনুষ্ঠান, বিশেষ ভোগ, আরতি ও যজ্ঞের আয়োজন করা হয়েছে। মা তারাকে দু'বার ভোগ দেওয়া হবে। সেখানে পোলাও, পায়েস, বলির পাঁঠার, মাংস, পোড়া শোল মাছ, বিভিন্ন রকমের ভাজা সহ বিভিন্ন সামগ্রী রীতি ও প্রথা মেনে দেওয়া হবে।'

আরও পড়ুন: খুলে গিয়েছে দক্ষিণেশ্বরের দরজা, রাতভর পুজো দেওয়া যাবে, তবে মানতে হবে এই নিয়মগুলি

গতবার করোনার কারণে ফাঁকা মন্দিরে কালীপুজো অনুষ্ঠিত হয়েছিল। এবার ভক্ত সংখ্যা উপচে না পড়লেও, ভিড় রয়েছে তারাপীঠে। সন্ধার পর থেকে এই ভিড় আরও বাড়বে বলে আশা প্রকাশ করছেন মন্দির কর্তৃপক্ষ। তবে তারাপীঠে আগত সমস্ত ভক্তদের মাস্ক পরা বাধ্যতামূলক।

আকর্ষণীয় খবর