Durga Puja: ‌পুজো উপলক্ষ্যে অভিনব উদ্যোগ রেলের, বড় স্টেশনে মিলবে মনপসন্দ বাঙালি খাবার 

আজকাল ওয়েবডেস্ক:‌ মাঝে আর কয়েকটা দিন। তারপরই শুরু হয়ে যাবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর ভ্রমণপ্রিয় বাঙালি উৎসবের সময় ঘুরতে যেতে বড্ড পছন্দ করেন। তবে করোনা আবহে এবার তা কতটা সম্ভব হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। অবশ্য হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় রেল কর্তৃপক্ষ। ঘুরতে গেলেও যাতে পছন্দের খাবার বাঙালির পাতে পরে, তা নিয়ে নেওয়া হল বিশেষ উদ্যোগ।
রাজ্যের বড় স্টেশনগুলির ফাস্টফুড সেন্টার ও ফুডপ্লাজাতে পাওয়া যাবে একাধিক বাঙালি পদ। মিলবে লুচি, আলুর দম, ছোলার ডাল, ছানার কোপ্তা, পোলাও, মাছের ঝোল, পাঠার মাংস, চিংড়ি মাছের মালাইকারি, রসগোল্লা, কালাকাঁদ, রসমালাই, পায়েস। অন্যান্য সময়ের মতো পাওয়া যাবে মটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, ভেজ বিরিয়ানি ও মাংসের একাধিক পদও। অর্থাৎ ঘুরতে বেরিয়েও মিলবে আঞ্চলিক খাবারের স্বাদ।
এবছর ট্রেনের সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। মহালয়ার দিন থেকে দেড় মাস এই খাবার মিলবে। বসে খাওয়ার পাশাপাশি যাত্রীরা তা নিয়েও যেতে পারবেন। আইআরসিটিসির পূর্বাঞ্চলের গ্রুপ জেনারেল ম্যানেজার বলেছেন, হাওড়া, শিয়ালদহ, মালদা, বোলপুর, নিউ জলপাইগুড়ি সহ বহু স্টেশনে মিলবে এই খাবার। স্টেশনের পাশাপাশি ট্রেনে রেডি–টু–ইট হিসেবে যাত্রীরা ই–ক্যাটারিংয়ের মাধ্যমেও এই খাবার অর্ডার করতে পারবেন। যদিও রেলের তরফে প্রতি বছর পুজোর সময়ে এই ধরনের খাবার ব্যবস্থা করা হত। গত বছর কোভিড পরিস্থিতির জন্য তেমন বিশেষ ব্যবস্থা না করা গেলেও এবার মিলবে এই ধরনের খাবার।