Durga Puja: সন্ধিপুজোর মাহাত্ম্য কী? কেন ১০৮ পদ্ম ও প্রদীপ আবশ্যক

আজকাল ওয়েবডেস্ক: ষষ্ঠীর বোধন থেকে দশমীর বিসর্জন পর্যন্ত একটি গুরুত্বপূর্ণ রীতি হল সন্ধিপুজো। শাস্ত্র মতে, অষ্টমী তিথির শেষ দণ্ড (২৪ মিনিট) এবং নবমী তিথির প্রথম দণ্ড (২৪ মিনিট) মিলিয়ে ৪৮ মিনিট সময়ে সন্ধিপুজো হয়। মা দুর্গার সামনে জ্বালানো থাকে ১০৮টি প্রদীপ। মায়ের আরাধনায় লাগে ১০৮টি লালপদ্ম। কথিত আছে, এই সন্ধিকালে আরাধনায় সবচেয়ে বেশি ফল পাওয়া যায়। 

সংস্কৃত পণ্ডিত নবকুমার ভট্টাচার্যের মতে, ১০৮ সংখ্যাটি খুবই গুরুত্বপূর্ণ। হিন্দু ধর্মে ইষ্ট দেবতার নাম জপের ক্ষেত্রেও ১০৮ বার বিশেষ ভূমিকা পালন করে। নিত্য আহ্নিকের সময়েও জপ করতে হয় ১০৮ বার। নিয়ম অনুসারে, সন্ধিপুজোয় ১০৮টি লালপদ্ম দেবীর আরাধনা করতে হয়। আর ১০৮টি প্রদীপ জ্বেলে অন্ধকার নাশ করে আলো প্রাপ্তির জন্য মনোকামনা জানাতে হয়। ১০৮ প্রদীপের এই আলো অজ্ঞতা ও অশুদ্ধতারও বিনাশক। 

এই ১০৮ সংখ্যার গুরুত্বও তিনি জানালেন। তাঁর বক্তব্য, একজন স্বাভাবিক সুস্থ মানুষ সারাদিনে ১ হাজার ৬০০ বার প্রশ্বাস নেয় এবং নিশ্বাস ছাড়ে। এই ২১ হাজার ৬০০-কে ১০০ দিয়ে ভাগ করলে হয় ২১৬। এটাকে আবার ২ দিয়ে ভাগ করলে হয় ১০৮। দেবদেবীর আরাধনায় তাই ১০৮ সংখ্যা গুরুত্বপূর্ণ। চলতি বছরে অষ্টমী তিথির শেষলগ্নের আগে সন্ধিপুজোর তোড়জোড় শুরু হয়েছে মণ্ডপে থেকে বনেদি বাড়িতে।