Dhanteras 2021: বাড়বে সুখ-সমৃদ্ধি, ধনতেরাসে সোনা-রুপো ছাড়াও এই জিনিসগুলি বাড়িতে আনুন

আজকাল ওয়েবডেস্ক:‌ অপেক্ষার আর ক'দিন।

তারপরই দীপাবলি। ৪ নভেম্বর ধনতেরাস। যা ধন ত্রয়োদশী বা ধন্বন্তরী ত্রয়োদশী নামেও পরিচিত। হিন্দু ধর্মাবলম্বী মানুষ এদিন লক্ষ্মী পুজো করেন। ধনতেরাস মূলত অবাঙালিদের মধ্যে প্রচলন রয়েছে। তবে এখন এই উৎসব ছড়িয়ে পড়েছে বাঙালিদের মধ্যেও। এদিন ঔষধ ও চিকিৎসার দেবতা ধন্বন্তরীর পুজো করা হয়। বিষ্ণুর আর এক অবতার ধন্বন্তরী, আয়ুর্বেদের দেবতা। এদিন তাঁর পুজো করার পাশাপাশি সুখ-সমৃদ্ধির কামনা করে সকলে কিছু না কিছু কিনে থাকেন। সোনা বা কোনও ধাতু। তবে সোনা বা ধাতু ছাড়াও কী কী কিনলে সুখ সমৃদ্ধি বাড়বে জানেন?  

ঝাটা- 

ঝাটার কথা শুনে অবাক লাগলেও, ধনতেরাসের দিন ঝাটা কেনা ভাল। মা লক্ষ্মী পরিষ্কার-পরিচ্ছন্নতা ভালবাসেন। তাই দীপাবলীর লক্ষ্মী পুজোর আগে সকলে ঘর পরিষ্কার পরিচ্ছন্ন করেন। বলা হয়, ঘর পরিষ্কার থাকলে সুখ ও সমৃদ্ধির আগমন ঘটে। আবার ঝাটাকে লক্ষ্মীর স্বরূপ মনে করা হয়। 

গোমতী চক্র-

গোমতী চক্র হল এক ধরনের সামুদ্রিক শামুক। এটি সবচেয়ে বেশি পাওয়া যায় গোমতী নদীতে। হিন্দু ধর্ম অনুযায়ী এটি অত্যন্ত পবিত্র। প্রচলিত ধারণা অনুযায়ী, গোমতী চক্র স্বাস্থ্য, সম্পদ এবং সাফল্য সঙ্গে করে নিয়ে আসে। 

আরও পড়ুন: ধনতেরাসের দিন কেন সোনা বা ধাতু কিনতে হয় জানেন?​

লক্ষ্মী,গণেশের মূর্তি- 

আপনাদের মধ্যে অনেকেই এদিন লক্ষ্মী-গণেশের মূর্তি কেনেন। আসলে লক্ষ্মী-গণেশের মূর্তিকে শুভ মনে করা হয়। তাই এদিন সুখ সমৃদ্ধি বৃদ্ধির জন্য বাড়িতে নিয়ে আসবেন লক্ষ্মী গণেশের মূর্তি।

বাসন- 

ধনতেরাসের দিন অনেকেই ধাতুর জিনিস কেনেন। পিতলের বাসন এদিন কেনা শুভ। বাসন কিনে এনে বাড়ির পূর্ব দিকে রাখবেন। তবে ভুলেও স্টিল বা লোহার বাসন কিনবেন না যেন।

আকর্ষণীয় খবর