Durga Puja: পাঁচ মন্ত্রীর পুজো প্যান্ডেল টানছে ভিড়, সুজিতের ‘বুর্জ খলিফা’ তালিকার শীর্ষে

আজকাল ওয়েবডেস্ক: বাঙালির সেরা উৎসব শুরু হয়ে গিয়েছে। মণ্ডপে মণ্ডপে কত দর্শনার্থীদের সমাগম হচ্ছে তা নিয়ে লড়াই হচ্ছে। লড়াইয়ে রয়েছে রাজ্যের মন্ত্রীদের পুজোও। সুব্রত মুখার্জি, পার্থ চ্যাটার্জি, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, সুজিত বসু এই পাঁচ মন্ত্রীর পুজোয় রীতিমত ভিড় চোখে পড়ছে।

দক্ষিণ কলকাতার গড়িয়াহাটে সুব্রত মুখার্জির পুজো একডালিয়া এভারগ্রিন। থিম নয়, একেবারেই চিরাচরিত প্রথা অনুযায়ী সাবেকি পুজো। প্রতিমার পাশাপাশি আলোকসজ্জায় দর্শনার্থীদের কাছে একমাত্র বড় আকর্ষণ। ৭৯তম বছরেও সেই ধারা বজায় রেখেছেন উদ্যোক্তারা। এই পুজোয় লোকেশনাল অ্যাডভান্টেজ আরও একটা ইউএসপি।যার জেরে ভিড় চোখে পড়ছে এই প্যান্ডেলে।

এরপর নাকতলা উদয়ন সংঘ। খাতায়-কলমে পার্থ চ্যাটার্জির পুজো। যদিও এবার তাঁর মাতৃবিয়োগের কারণে সেইভাবে পুজোর সঙ্গে যুক্ত না হলেও নাকতলা উদয়ন সংঘের পুজো তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিল্পমন্ত্রীর পুজো বলেই খ্যাত। এবারের থিম ‘চল্ চিত্র’। তালিবানের তাণ্ডবে রক্তাক্ত আফগানিস্তানের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে এবারের থিমে। এছাড়াও বিভিন্ন সময়ে ঘরছাড়াদের ফেলে আসা স্মৃতি, আপনজনদের স্নেহ, আনন্দ, যন্ত্রণার কাহিনী তুলে ধরা হয়েছে এবারে নাকতলা উদয়নে। 

চেতলা অগ্রণী। কলকাতা পুরসভার পুর প্রশাসক তথা রাজ্যের আবাসন ও পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিমের পুজো। ২৯ বছরের এই পুজোয় প্রতিমার সঙ্গে আকর্ষণ মণ্ডপেও। এবারের থিম ‘অনুসরণ’। করোনা ভাইরাসের দাপটে যারা মারা গিয়েছেন তাঁদের স্মরণে তৈরি করা হয়েছে মণ্ডপ।

আরও এক হেভিওয়েট পুজো নিউ আলিপুর ‘সুরুচি সংঘ’। রাজ্যের ক্রীড়া এবং যুব কল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাসের পুজোয় এবারের থিম ‘আবদার’। করোনার কারণে গৃহবন্দি শিশুদের মনের কথা ফুটিয়ে তুলতেই মণ্ডপ চত্বর সাজিয়ে তোলা হয়েছে।

আরও পড়ুন: অতিমারি শেষ! ষষ্ঠী থেকেই পিলপিল করে লোক আছড়ে পড়ছে মণ্ডপে মণ্ডপে

সবশেষে সুজিত বসুর ‘শ্রীভূমি স্পোর্টিং ক্লাব’। সোশ্যাল মিডিয়ায় যেই প্যান্ডেলের ছবি কার্যত ভাইরাল। এবারের থিম ‘বুর্জ খলিফা’ দুবাইয়ের যে বাড়ি বিশ্বের উচ্চতম বলে স্বীকৃতি পেয়েছে সেই বুর্জ খলিফার আদলে তৈরি হয়েছে মন্ডপ চত্বর। কলকাতার ভিআইপি রোডের ধারের এই পুজো মণ্ডপ দেখতে কাতারে কাতারে মানুষ নানা প্রান্ত থেকে ছুটে আসছেন সেখানে। এর আগেও কখনও বাহুবলী, কখনও পদ্মাবত সিনেমার সেটের আদলে শ্রীভূমি স্পোর্টিং মণ্ডপ সাজিয়ে চমক দিয়েছিল। এবারও তার অন্যথা হল না। বলা ভাল, এই পুজো এবারের পুজো কমিটিগুলির মধ্যে সবচেয়ে বেশি দর্শক টানছে। এমনকী, সেখানে যাওয়ার জন্য বিভিন্ন বাসে শ্রীভূমি যাইবে, বুর্জ খলিফা যাইবে বলেও পোস্টার দেখা যাচ্ছে।

আকর্ষনীয় খবর