Durga Puja: করোনার আতঙ্ক, কোন্নগরের ৫৬৭ বছরের পুরনো দুর্গাপুজোতে এবারও রীতিনীতির পরিবর্তন

আজকাল ওয়েবডেস্ক: নয় নয় করে ৫৬৭ বছরে পা দিল কোন্নগরের ঘোষাল বাড়ি অর্থাৎ বিজেপি নেতা প্রবীর ঘোষালের বাড়ির দুর্গাপুজো।

ব্রিটিশ আমলের সময়ের এই পুজো ঘিরে ওই গ্রামের মানুষের মধ্যে তুমুল উত্তেজনা ছিল। এক বাড়ির পুজোতেই গোটা গ্রামের মানুষের ঢল নামত। শুধু কী তাই। সপ্তমী থেকে দশমী পর্যন্ত, বিশেষ খাওয়া দাওয়া, এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হত। আগের বারের মতো এবারেও করোনার আতঙ্কে সেই পুজোর রীতিনীতির পরিবর্তন হয়েছে। 

ইতিমধ্যেই বাড়ির সদস্যরা বৈঠক করে নিয়মের পরিবর্তন স্থির করেছেন। একসময় এই বাড়ির পুজোতে সপ্তমীতে নিরামিষ, অষ্টমীতে ভোগ, নবমী, দশমীতে আমিষ খাওয়ার রেওয়াজ ছিল। আগের বছর নিয়ম বদলে, মাত্র দুদিন বিশেষ খাওয়া দাওয়ার আয়োজন করা হয়েছিল। আর চলতি বছরে সম্পূর্ণভাবে এই রেওয়াজ তুলে ফেলা হল। বাড়ির সদস্যদের মতে, করোনা আবহ কেটে গেলে আবারও আগের মতো খাওয়া দাওয়ার রীতি মানা হবে। 

ঠাকুর দালানের উঠোন জুড়ে এক সময় সাংস্কৃতিক অনুষ্ঠান হত। নাচ, গান, নাটকে মশগুল থাকতেন সকলে। এবছর এই অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। এমনকি অষ্টমীর অঞ্জলিতে একসঙ্গে দশজনের বেশি হাজির থাকতে পারবেন না বলেও ঘোষণা করা হয়েছে। দেবী দর্শন করতে এলেও কঠোরভাবে মানতে হবে কোভিডবিধি। ফলত, পুজোর আনন্দে এবারও যে করোনার প্রভাব পড়েছে, তা বলাই বাহুল্য। 

আকর্ষণীয় খবর