সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্টের এই আত্মীয়রা নাগপুরে রয়েছেন সেই ১৮৭৩ থেকে

আজকাল ওয়েবডেস্ক:‌ ২০১৩ সাল।

তখন তিনি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট। সে সময় মুম্বই এসে নিজেই জানিয়েছিলেন। বম্বে স্টক এক্সচেঞ্জে দাঁড়িয়ে বলেছিলেন, আরও এক বাইডেন পরিবার থাকে ভারতে। তাঁর আত্মীয়। ২০১৫ সালেও জানিয়েছিলেন একই কথা।
জো বাইডেন এখন আমেরিকার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট। শনিবারই ঘোষণা হয়েছে। এবার তাঁর সেই ভারতনিবাসী আত্মীয়রা প্রকাশ্যে এলেন। ১৮৭৩ সাল থেকে ভারতে রয়েছেন এই বাইডেন পরিবার। 
জো বাইডেন জানিয়েছিলেন, ১৯৭২ সালে প্রথমবার সেনেটর নির্বাচিত হওয়ার পর ভারত থেকে চিঠিটি গেছিল। তখন তিনি ২৯ বছরের যুবা। চিঠিতে লেখা হয়েছিল, তাঁর ‘‌প্রপিতামহের বাবার বাবার বাবার বাবা ছিলেন জর্জ বাইডেন’‌। সেই জর্জ বাইডেন ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে চাকরি করতেন। ক্যাপ্টেন ছিলেন। অবসরের পরেও ভারত ছাড়েননি। এক ভারতীয় মহিলাকে বিয়ে করে সংসার পাতেন। 
চিঠিটি লিখেছিলেন নাগপুরের লেসলি বাইডেন। ১৯৭২ সালে। সেলসির নাতনি সোনিয়া পেশায় মনস্তত্ত্ববিদ। তিনি মঙ্গলবার একটি দৈনিকের কাছে স্বীকার করলেন সেই চিঠির কথা। বললেন, তাঁর দাদু একটি ম্যাগাজিনে বাইডেনের কথা পড়ে ১৯৮১ সালের ১৫ এপ্রিল জো বাইডেনকে চিঠি লেখেন। চিঠিটির জবাব আসেন ৩০ মে। চিঠিতে দু’‌জনে পূর্বপুরুষদের নিয়ে আলোচনা করেছিলেন। সেই চিঠি আজও রয়েছে নাগপুরের বাইডেন পরিবারের কাছে।
জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তাঁদের এক আত্মীয়। সোনিয়ারা কি যাচ্ছেন ওয়াশিংটন?‌ জানিয়ে দিলেন, সেটা হচ্ছে না। তবে ইতমধ্যে শুভেচ্ছাবার্তা পাঠানো হয়েছে ৭৭ বছরের জোকে। 

আকর্ষণীয় খবর