আজকাল ওয়েবডেস্ক:‌ সমুদ্রের উপর পৃথিবীর দীর্ঘতম সেতুর উদ্বোধন হল চীনে। মঙ্গলবার স্থানীয় সময় সকালে চীনের মূল ভূখণ্ডের জুহাই শহরে ‌হংকং–জুহাই–ম্যাকাও সেতুর আনুষ্ঠানিক সূচনা করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হংকং–এর নেতা ক্যারি ল্যাম এবং ম্যাকাও–এর নেতারাও। বুধবার থেকে সর্বসাধারণের জন্য খুলে যাবে এই সেতু।
৫৫ কিলোমিটার লম্বা এই সেতুটি পার্ল রিভার ডেল্টা সমুদ্রের উপর তৈরি হয়েছে। চীনের মূল ভূখণ্ড জুহাই শহর থেকে হংকং–এর ল্যআনটাউ দ্বীপ এবং জুয়ার রাজধানী ম্যাকাও–কে সংযুক্ত করছে। চার লক্ষ টন ইস্পাত দিয়ে তৈরি হয়েছে সেতুটি, যা সান ফ্রান্সিস্কোর বিখ্যাত গোল্ডেন গেট ব্রিজের প্রায় সাড়ে চার গুণ বেশি।

‌হংকং–জুহাই–ম্যাকাও সেতু টাইফুন এবং রিখটার স্কেলে প্রায় ৮ মাত্রার ভূমিকম্প সামলাতে সক্ষম বলে জানিয়েছেন প্রযুক্তিবিদরা। ৫৫ কিলোমিটার লম্বা সেতুর মধ্যেই রয়েছে ৬.‌৭ কিলোমিটার লম্বা সুড়ঙ্গপথ। সঙ্গমে জাহাজের ভিড় সামলাতেই এই ব্যবস্থা। যাতে সেতুতে চলাচলকারী গাড়ি নির্বিঘ্নে সুড়ঙ্গ দিয়ে যেতে পারে। পুরো প্রকল্পে খরচ হয়েছে মোট ২০ বিলিয়ন মার্কিন ডলার। এই সেতু খুলে গেলে হংকং থেকে জুহাই পৌঁছতে তিন ঘণ্টার বদলে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। 
এই সেতু তৈরি করে আধা স্বশাসিত অঞ্চল হংকং এবং ম্যাকাও–কে আরও বেশি করে নিজের হাতের মুঠোয় আনতে চাইছেন জিনপিং বলেই মনে করছে কূটনৈতিক মহল। কারণ গত মাসেই হংকং–এর সঙ্গে চীনের মূল ভূখণ্ডকে জুড়তে উচ্চ গতির রেলপথের সূচনা করেছিল চীন।    

জনপ্রিয়

Back To Top