‌আজকাল ওয়েবডেস্ক:‌ বখশিসও তবে বিক্রি হয়!‌ তাও আবার রেকর্ড দামে। হবে নাই বা কেন?‌ এ বখশিস যে দিয়েছিলেন নোবেলজয়ী বিজ্ঞানী আইনস্টাইন। 
১৯২২ সাল। জাপানে বক্তৃতা দিতে সফরে বেরিয়েছিলেন আলবার্ট। উঠেছিলেন টোকিও–র ইমপেরিয়াল হোটেলে। খবর পান নোবেল পুরস্কার পাওয়ার কথা। হোটেলের এক বয় তাঁকে সে কথা জানান। বখশিস দেওয়ার জন্য পকেট হাতড়ান আইনস্টাইন। কিছুই পাননি। তাই হাতে লিখে দেন কীভাবে সুখী হওয়া যায়। সেই লেখাই পরে ‘‌থিওরি অব হ্যাপিনেস’‌ নামে জনপ্রিয় হয়ে ওঠে। একগুচ্ছ কাগজে একের পর পরামর্শ। কোনওটায় লেখা— ‘‌শান্ত এবং ভদ্র জীবন অনেক বেশি সুখ নিয়ে আসে। সাফল্য এবং অনবরত অস্থিরতার থেকে তার মূল্য অনেক বেশি।’‌ দ্বিতীয় মন্তব্যটা কিছুটা ক্লিশে— ‘‌ইচ্ছা থাকলে উপায় হয়।’‌ আইনস্টাইন নাকি ওই বয়কে বলেছিলেন, ‘‌ভাগ্য প্রসন্ন হলে এই পরামর্শই অনেক মূল্যবান হয়ে উঠবে। সাধারণ বকশিসকেও ছাপিয়ে যাবে।’‌ 
ভুল বলেননি বিজ্ঞানী। মঙ্গলবার আইনস্টাইনের সেই হাতে লেখা ‘‌থিওরি অব হ্যাপিনেস’‌ জেরুজালেমের একটি নিলাম কেন্দ্রে বিক্রি হল ১ কোটি ৫৬ লক্ষ ডলারে। নিলাম কেন্দ্র উইনার’‌স অকশন আইনস্টাইনকে ‘‌সবচেয়ে উদার বখশিসদাতা’‌ বলে জানিয়েছে। 

জনপ্রিয়

Back To Top