আজকাল ওয়েবডেস্ক:‌ উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। বৃষ্টির জেরে পাহাড়ে ধস, এমনকি, বন্যার আশঙ্কাও করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। পাহাড়ের রাস্তাও আটকে যেতে পারে। আগামী বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত ঝেঁপে বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। তারপর ধীরে ধীরে বৃষ্টি কমতে পারে।
মৌসুমী অক্ষরেখা ক্রমশই উত্তরের দিকে সরেছে। তার ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাস্প ঢুকছে হিমালয়ের পার্বত্য এলাকায়। সে কারণে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরের ওই জেলাগুলিতে। প্রবল বৃষ্টির কারণে পার্বত্য এলাকায় ধসেরও সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা। আটকে যেতে পারে রাস্তাও। পাহাড়ি নদীগুলির জলস্তরও বাড়ার কারণে হতে পারে বন্যাও। তার জেরে ক্ষয়ক্ষতি এবং জনজীবনও ব্যাহত হতে পারে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দপ্তর। 
শুধু এ রাজ্যেই নয়, অসম, সিকিম, মেঘালয়–সহ হিমালয়ের পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে আগামী রবিবার পর্যন্ত। কেরলে এ বছর ১ জুন নির্দিষ্ট সময়ে বর্ষার আগমন ঘটে। এ রাজ্যে ১২ জুন দুই বঙ্গে ঢুকেছে মৌসুমী বায়ু। তারপর থেকে এখনও পর্যন্ত নির্দিষ্ট হারে বৃষ্টি হয়ে চলেছে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

জনপ্রিয়

Back To Top