সঞ্জয় বিশ্বাস, দার্জিলিং, ১ অক্টোবর- দার্জিলিং পাহাড়ের চা–বাগানগুলোতে ৪ অক্টোবরের মধ্যে বোনাস না হলে আমরণ অনশনে বসার হুমকি দিলেন গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় শিবিরের সভাপতি বিনয় তামাং। সোমবার কলকাতায় পাহাড়ের চা–বাগানগুলোর বোনাস নিয়ে দার্জিলিং টি অ্যাসোসিয়েশন, রাজ্য সরকার ও শ্রমিক সংগঠনগুলোর মধ্যে ত্রিপাক্ষিক বৈঠক ব্যর্থ হয়। বিনয় তামাংয়ের দাবি, বৈঠকে পাহাড়ের চা–শ্রমিকদের ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার অনুরোধ করে রাজ্য সরকারও ও শ্রমিক সংগঠনগুলো। কিন্তু মালিকপক্ষ তা মানতে চাননি। 
এই পরিস্থিতিতে বোনাস নিয়ে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। মালিকপক্ষ উদ্যোগী হয়ে অচলাবস্থা না কাটালে তিনি ৬ অক্টোবর থেকে আমরণ অনশনে বসবেন। সেক্ষেত্রে তঁার শারিরীক অবস্থার অবনতির হলে বাগান মালিকরাই দায়ি থাকবেন। বিনয়ের যুক্তি, ২০১৮–১৯ সালে পাহাড়ে কোনও রাজনৈতিক অস্থিরতা ছিল না। আগের অস্থির পরিস্থিতির কারণ দেখিয়ে কোনও মতেই বোনাস কম দেওয়ার সিদ্ধান্ত তাঁরা মানবেন না। 
এদিকে, বোনাস ইস্যুতে ইতিমধ্যেই পাহাড়ের চা–বাগানগুলোতে গেট মিটিং শুরু করেছে শ্রমিক সংগঠনগুলো। বাগানে উৎপাদিত চা বাইরে নিয়ে যাওয়াতেও বাধা দেওয়া হচ্ছে বলে জানা গেছে।‌ দার্জিলিং তরাই ডুয়ার্স প্ল্যান্টেশন লেবার ইউনিয়নের কার্যকরী সভাপতি জে বি থাপা জানিয়েছেন, ‘‌আমরা আন্দোলনে নামতে চলেছি। আন্দোলন সম্পূর্ণ গনতান্ত্রিক হবে। মালিকপক্ষ শ্রমিক ঐক্য ভাঙার চেষ্টা করছে যা কোনও ভাবেই হতে দেওয়া যাবে না। শ্রমিকদেরও সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে।’‌ 
ঠিক হয়েছে, বুধবার সব ট্রেড ইউনিয়ন যৌথভাবে দার্জিলি‌ঙে বোনাসের দাবিতে একটি মিছিল বের করবে। মিছিল থেকে দার্জিলিং টি অ্যাসোসিয়েশনের দপ্তর ঘেরাওয়ের পাশাপাশি প্রতিবাদ সভাও করা হবে। বৃহস্পতিবার থেকে সব শ্রমিক সংগঠনের তরফে দু’‌জন করে রিলে অনশন শুরু করবেন। এছাড়াও বাগানের ম্যানেজারের বাংলোর সামনেও অনশনে বসবেন শ্রমিক নেতারা।

ছবি প্রতীকী

জনপ্রিয়

Back To Top