আজকালের প্রতিবেদন, মালদা, ১৩ আগস্ট- ক্ষমতায় আসার পর রাজ্যের মানচিত্রকে ঢেলে সাজানোর উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর নির্দেশেই শুরু হয় রাজ্যের বিভিন্ন জেলায় পর্যটন ক্ষেত্র নতুন করে সাজানোর কাজ। এবারে রাজ্যের ইকোপার্কের তালিকায় যুক্ত হল মালদার আদিনা। এখানে রয়েছে আদিনা ডিয়ার পার্ক, পাখিরালয় এবং আদিনা মসজিদ। সম্পূর্ণ এই এলাকাটি নিয়ে গড়ে উঠতে চলেছে ইকো পার্ক। প্রায় ৪৮ বিঘা জমি জুড়ে শুরু হয়েছে আদিনা ইকো পার্কের কাজ। এই ইকোপার্কে পর্যটকেরা যেমন বোটিং করতে পারবেন, একইভাবে সেজে উঠবে বিভিন্ন রকমের ফল–ফুলের বাগান।  এই বাগানে ঘুরে বেড়াবে হরিণের দল। রাজ্য পর্যটন দপ্তরের এই কাজে আদিনা এলাকায় নতুন করে কর্মসংস্থান তৈরি হবে বলেও মনে করছেন সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা থেকে প্রশাসনের কর্তারা। 
জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, বিভিন্ন দপ্তরের সহায়তা এবং এনআরইজিএস প্রকল্পের মাধ্যমে আদিনায় ইকো পার্ক তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। বর্ষার মরশুমে বিভিন্ন রকমের গাছ লাগানো হচ্ছে। আদিনা এলাকার ফরেস্ট ও মসজিদ সংলগ্ন এলাকায় যেসব সরকারি জলাশয় রয়েছে সেগুলোকে সুন্দর করে সাজানো হচ্ছে। এই ইকো পার্ক তৈরি হয়ে গেলে প্রচুর পর্যটক এখানে আসবেন।
উল্লেখ্য, মালদা থেকে উত্তর দিকে গাজোল যাওয়ার পথে পান্ডুয়া গ্রাম পঞ্চায়েত এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কের এক পাশের রাস্তা দিয়ে যেতে হয় আদিনা ডিয়ার পার্কে। সেখানে বর্তমানে প্রায় ৫০টি হরিণ রয়েছে। তার সঙ্গে আছে পাখিরালয়। আদিনা গ্রামের বাসিন্দা বসিরুদ্দিন আহমেদ, বিকাশ মণ্ডল, সনদ মাঝিদের বক্তব্য, রাজ্য সরকার খুব ভাল উদ্যোগ নিয়েছে। মালদা জেলা পরিষদের সভাধিপতি গৌর চন্দ্র মণ্ডল জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর উদ্যোগে আদিনায় গড়ে উঠতে চলেছে ইকো পার্কটি। বাইরে থেকে বহু পর্যটক এখানে এসে সারাদিন সময় কাটাতে পারবেন।

 

আদিনা মসজিদ। এই এলাকাতেই হবে ইকো পার্ক। ছবি:‌ প্রতিবেদক

জনপ্রিয়

Back To Top