গিরিশ মজুমদার, শিলিগুড়ি, ৩ ফেব্রুয়ারি- ‌নতুন করে সাজবে দার্জিলিঙের বটানিক্যাল গার্ডেন। তার পাশেই গড়ে তোলা হবে নতুন পর্যটন কেন্দ্র। সোমবার শিলিগুড়িতে পর্যটন দপ্তরের উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন পর্যটন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি নন্দিনী চক্রবর্তী এবং পর্যটনমন্ত্রী গৌতম দেবের উপস্থিতিতে বৈঠক হয়। সেই বৈঠকে জিটিএ–র প্রিন্সিপাল সেক্রেটারি সুরেন্দ্র গুপ্তা ছাড়াও ছিলেন পর্যটন দপ্তরের অন্য কর্তারা। এ ছাড়াও ছিলেন উত্তরবঙ্গের কয়েকটি জেলার জেলাশাসক। তাঁরা নিজ নিজ জেলার পর্যটনের উন্নয়নে প্রস্তাব ও পরিকল্পনা দিয়েছেন। এর মধ্যে রয়েছে কোচবিহারের রাজবাড়িকে আরও দৃষ্টিনন্দন করে তোলা। লাইট এবং সাউন্ড ব্যবস্থার উন্নতিকরণ। আলিপুরদুয়ার, মালবাজার লাগোয়া এলাকায় পর্যটন কেন্দ্রগুলিকে সাজিয়ে তোলার বিষয় নিয়েও আলোচনা হয়। তবে এদিন পাহাড়ের পর্যটন কেন্দ্র নিয়েই বেশি আলোচনা হয়েছে।
দার্জিলিঙের বটানিক্যাল গার্ডেনকে সাজাতে উদ্যোগ নেওয়া হয়েছে। ১৮৭৮ সালের এই বটানিক্যাল গার্ডেন ঐতিহ্যের দিক থেকে অত্যন্ত প্রাচীন। প্রায় ৪০ একর জায়গা নিয়ে তৈরি হয়েছে এই উদ্যান। এখানে এমন কিছু গাছ দেখা যায়, যা একেবারেই বিরল। বহু প্রজাতির ক্যাকটাস–‌সহ প্রাচীন গাছ রয়েছে এখানে, যা গবেষণা ও পড়াশোনার অনেক সুযোগ করে দেয়। তবে সংস্কার এবং রক্ষণাবেক্ষণের অভাবে অনেকটাই জরাজীর্ণ এই উদ্যানটি। তাই এই উদ্যান সাজাতে উদ্যোগ নেওয়া হয়েছে। জিটিএ–‌‌র পক্ষ থেকে আগেও প্রস্তাব দেওয়া হয়েছিল। এদিনও জিটিএ–‌‌র প্রিন্সিপাল সেক্রেটারি বৈঠকে এসে পর্যটন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারিকে প্রস্তাব দেন। পাহাড়ের বিভিন্ন এলাকায় পর্যটন কেন্দ্রগুলি সাজানোর জন্য আবেদন করেন। এর মধ্যে রয়েছে মিরিক লেক, পাহাড়ি রাস্তা সাজানা। এই বটানিক্যাল গার্ডেনকে সাজাতে বন দপ্তরের পক্ষ থেকে ১০ কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছে। এই টাকায় উদ্যানের ভেতরটি সাজিয়ে তোলা হবে। উদ্যানটি ঘিরে দেওয়া, গাছপালা রক্ষণাবেক্ষণ, রাস্তা সংস্কার করা হবে। উদ্যানের পাশে বেশ কিছু জায়গা রয়েছে। সেখানে নতুন পর্যটনকেন্দ্র করা হবে। এ নিয়ে মাপজোক করা হচ্ছে।
পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, ‘‌এখান থেকেও ভালভাবে পাহাড়কে উপভোগ করা যাবে। আমরা এই জায়গাটাকে সাজিয়ে তোলার কাজ হাতে নিচ্ছি। শহরের মধ্যে আরেকটি নতুন পর্যটন কেন্দ্র তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া মাল পর্যটন ভবনকে নতুন করে তৈরি করা, ফুলবাড়ি মহানন্দা ব্যারেজে নতুন পর্যটন কেন্দ্র করার দিকে নজর দেওয়া হয়েছে।’‌

দার্জিলিঙের বোটানিক্যাল গার্ডেন। ছবি:‌ সংগৃহীত

জনপ্রিয়

Back To Top