আজকাল ওয়েবডেস্ক:‌ ধর্ম যার যার, উৎসব সবার। এই লাইনটিই যেন অক্ষরে অক্ষরে পালন করলেন দু’‌দেশের জওয়ানরা। কর্তব্য–দায়িত্ব–নিষ্ঠার মাঝেই উৎসবের আনন্দ উপভোগ করে নিলেন দু’‌দেশের সীমান্তরক্ষীরা। ঘটনাস্থল শিলিগুড়ির ফুলবাড়ি। দীপাবলি উপলক্ষ্যে সীমান্তে মিষ্টি বিতরণ করলেন ভারত–বাংলাদেশের জওয়ানরা। বিএসএফ এবং বিজিবি’র জওয়ানরা রবিবার একে অপরকে মিষ্টিমুখ করিয়ে আনন্দ উপভোগ করেন।
এদেশের সঙ্গে প্রতিবেশী দেশ বাংলাদেশের সুসম্পর্ক বহুদিনের। প্রতি বছরই দীপাবলি, দোল উৎসব, রাখি বা বিজয়া দশমীর দিন এই ছবি ধরা পড়ে ভারত–বাংলাদেশ সীমান্তে। দু’‌দেশের জওয়ানরা একে অপরকে মিষ্টিমুখ করে শুভেচ্ছা বিনিময় করেন। দীপাবলির দিন ফের সেই দৃশ্য ধরা পড়েছে। দুই দেশের মধ্যে সৌভ্রাতৃত্বের সম্পর্ক যেন আরও একধাপ এগিয়ে গেল রবিবার। 
জানা গিয়েছে, শুধু শিলিগুড়ির ফুলবাড়ি নয়, পশ্চিমবঙ্গের ভারত–বাংলাদেশ সীমান্তের একাধিক এলাকায় দু’‌দেশের সেনাদের মধ্যে মিষ্টি বিতরণ করে শুভেচ্ছা বিনিময় করা হবে। ভারতীয় জওয়ানদের মধ্যে এই প্রথা বহুদিন ধরেই চলে আসছে। সাধারণতন্ত্র দিবস এবং ইদের দিনও ভারতের জওয়ানরা বাংলাদেশ ও পাকিস্তানের জওয়ানদের মধ্যে মিষ্টি বিতরণ করেন। এটাই ভারতীয় সংস্কৃতি–সৌজন্য। 

জনপ্রিয়

Back To Top