অলক সরকার, শিলিগুড়ি: তাঁর জীবনটা সিনেমার মতোই। সময়মতো মা–‌কে হাসপাতালে নিয়ে যেতে পারেননি। অ্যাম্বুল্যান্স তো দূরের কথা, কোনও গাড়ির ব্যবস্থাই করতে পারেননি। তখন থেকেই জেদ চেপে যায়। আর কাউকে যেন এভাবে প্রাণ হারাতে না হয়। নিজের বাইককেই অ্যাম্বুল্যান্স করে নেন করিমুল হক। সেই থেকেই তিনি ‘‌অ্যাম্বুল্যান্স দাদা’‌। রাতে–‌দিনে চিন্তা নেই, করিমুল আছেন। ফেলে আসা বছরের শুরুতেই পেয়েছেন পদ্মশ্রী। এখন এক ডাকেই উত্তরবঙ্গের মানুষ চেনেন করিমুলকে। নতুন বছরের শুরুতে আরও বড় খবর। তাঁকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা। বাংলা নয়, একেবারে বলিউডে। তা–‌ও আবার যেমন তেমন ব্যানারে নয়, মুম্বইয়ের রাজশ্রী ফিল্মস প্রোডাকশন তৈরি করবে এই বায়োপিক। ইতিমধ্যে মুম্বইয়ের স্টার সিনেমা হাউজের ডিরেক্টর বিনয় মুর্গিল এবং একটি বিশাল টিম ডুয়ার্সের চা বাগানে এসেছিলেন। আপাতত তাঁরা শৈলশহর দার্জিলিঙে। ডুয়ার্সের ধলাবাড়ি গ্রামে গিয়ে তাঁরা করিমুল হকের সঙ্গে একটি চুক্তিও সেরে ফেলেছেন। প্রাথমিক কাজ সারতেই প্রায় ১ বছর লেগে যাবে। 
রাজশ্রী ফিল্মস প্রোডাকশন বলিউডের নামকরা প্রযোজক সংস্থা। যাদের প্রযোজনায় ১৯৬২ সাল থেকে প্রায় ৫৭টি সিনেমা তৈরি হয়েছে। ম্যায়নে প্যায়ার কিয়া, হম সাথ সাথ হ্যায়, হম আপকে হ্যায় কৌন থেকে শুরু করে হাল আমলের প্রেম রতন ধন পায়ো–র মতো সুপারহিট সিনেমা তৈরি হয়েছে এই ব্যানারে।  করিমুল হক সোমবার এসেছিলেন শিলিগুড়ির আজকাল দপ্তরে। করিমুল জানান, মাসখানেকের মধ্যেই একটি টিম আমাদের গ্রামে আসবে। ৪–৫ মাস তারা থাকবে। আমার কাজকর্ম, জীবন— সব কিছু নিয়ে গবেষণা করবে। তারপর স্ক্রিপ্ট তৈরি হবে। প্রযোজক সংস্থা অন্ততপক্ষে ৩০ কোটি টাকা বরাদ্দ করেছে। করিমুলের ভূমিকায় ইরফান খান, রাজকুমার রাও, নওয়াজউদ্দিন সিদ্দিকি, আমির খানের নাম ভাবা হয়েছে। যেহেতু সিনেমাটি তৈরির উদ্দেশ্য সমাজসেবায় মানুষকে উৎসাহিত করা, সেই কারণে ভারত সরকারের কাছে কর মকুব করার আবেদনও রাখা হবে বলে আলোচনায় ওই প্রযোজক সংস্থা করিমুল হককে জানিয়েছেন। 
সিনেমা তৈরির পরিকল্পনা নিয়ে করিমুল হক নিজেও খুশি। তিনি জানান, আমার পরিচিতিটা বড় ব্যাপার নয়। সংবাদপত্র হোক বা টিভি চ্যানেল, যত আমার কাজের কথা প্রচার হয়েছে, তত বিভিন্ন মানুষের সহযোগিতা পেয়েছি। অনেক মানুষের আর্থিক সাহায্যের কারণেই নিজের গ্রামে হাসপাতাল তৈরির উদ্যোগ নিতে পেরেছি। আরও অনেক কাজ বাকি। সিনেমা হলে দেশ–বিদেশের অনেক মানুষ জানতে পারবেন। 
তাতে আরও অনেক মানুষের সহযোগিতা পাব, যাকে হাতিয়ার করে অসহায় মানুষদের পাশে বেশি বেশি করে দাঁড়াতে পারব। 

 

করিমুল হক

জনপ্রিয়

Back To Top