Water Transport: হলদিয়া–অসম নদীপথে শুরু হল পণ্য পরিবহণ

যজ্ঞেশ্বর জানা:‌ পিএম গতিশক্তি প্রকল্পে নদীপথে হলদিয়া থেকে উত্তর–পূর্ব ভারত নিত্যপণ্য পরিবহণের সূচনা করেন কেন্দ্রের জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল এবং জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর।

বুধবার বিকেলে হলদিয়া বন্দরের ১৩ নাম্বর বার্থ থেকে পতাকা নেড়ে আবুল কালাম আজাদ ও কল্পনা চাওলা নামে দুটি স্টিল–‌বোঝাই বার্জের যাত্রা সূচনা করেন তাঁরা। ওই বার্জ দুটি নদীপথে ইন্দো–বাংলাদেশ প্রোটোকল রুট ধরে রওনা দেবে অসমের পাণ্ডু নদীবন্দরে। 

Farming: জল ছেড়েছে ডিভিসি, ২ হাজার বিঘে জমির আলু জলের নীচে


বন্দর বাণিজ্যের প্রসার–‌সহ পরিবহণ খরচ কমাতে এবং দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে নদীপথকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানান জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল। বলেন, ‘‌আমাদের লক্ষ্য অনবদ্য, তা পূরণে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এ কাজে পিএম গতিশক্তি সহায়ক হবে।’‌ অসমের ব্রহ্মপুত্র ক্র্যাকার অ্যান্ড পলিমার লিমিটেডের (বিসিপিএল) সঙ্গে মৌ–চুক্তি স্বাক্ষর করলেন শ্যামাপ্রসাদ মুখার্জি পোর্ট ট্রাস্ট কর্তৃপক্ষ। সংস্থার কাঁচামাল ও উৎপাদিত পণ্য হলদিয়া বন্দর মারফত আমদানি, রপ্তানির জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়। হলদিয়া বন্দর কমপ্লেক্সে কেন্দ্রীয় ২ মন্ত্রীর উপস্থিতিতেই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এছাড়া হলদিয়া বন্দর প্রশাসনিক ভবনে ইলেকট্রনিক বিজনেস সিস্টেম প্রজেক্টেরও উদ্বোধন করেন কেন্দ্রের ২ মন্ত্রী। ‌‌

আকর্ষণীয়খবর