আজকাল ওয়েবডেস্ক:‌ প্রায় এক দশক ধরে কর–কাণ্ডে অবশেষে স্বস্তি ভোডাফোনের। ভারতের আয়কর দপ্তরের দাবি খারিজ করে এদিন ব্রিটিশ টেলিকম সংস্থার পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক সালিশি আদালত। পুরনো ব্যবসায়িক লেনদেনের জন্য ভোডাফোনের থেকে কর বাবদ প্রায় ২০ হাজার কোটি টাকা দাবি করেছিল ভারতের আয়কর দপ্তর। মূলত সেই দাবির বিরুদ্ধে আদালতে গিয়েছিল টেলিকম সংস্থা। 
শুক্রবারের রায়ে আন্তর্জাতিক আদালত জানিয়েছে, সুদ এবং ঠিক সময়ে কর না মেটানোর জন্য যেভাবে বিপুল অঙ্কের জরিমানা ভোডাফোনের ঘাড়ে চাপিয়েছে আয়কর দপ্তর, তাতে ভারত–নেদারল্যান্ডের দ্বিপাক্ষিক লগ্নি চুক্তি লঙ্ঘিত হয়েছে। 
টেলিকম সংস্থার পক্ষে আইনজীবী অনুরাধা দত্ত বলেন, ‘‌এই মামলায় ভোডাফোনের দ্বিতীয় জয়। ২০১২ সালেও সুপ্রিম কোর্ট ভোডাফোনের পক্ষেই রায় দিয়েছিল। অবশেষে সঠিক বিচার পেলাম আমরা।’ 
গত ২০০৭ সালে ১,‌১০০ কোটি ডলারের বিনিময়ে ভারতে হাচিসন হোয়াম্পোয়ার মোবাইল ফোন ব্যবসার ৬৭% অংশীদারি কিনেছিল ভোডাফোন। ‌ওই হাতবদলের ওপর কর বসিয়ে এবং তার সঙ্গে সুদ জুড়ে ওই ২০ হাজার কোটি টাকা দাবি করেছিল ভারতের আয়কর দপ্তর। পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে আদালতে গেছিল ভোডাফোন গোষ্ঠী। শীর্ষ আদালত ভোডাফোনের পক্ষে রায় দেওয়ার পরই তড়িঘড়ি আইন বদলে ফের টাকা দাবি করতে শুরু করে কেন্দ্র। তারপর মামলার বিচার করতে ২০১৬ সালে তিন সদস্যের ট্রাইব্যুনাল তৈরি করা হয়েছিল। এদিনের রায় দিয়েছে ওই ট্রাইব্যুনাল।
 

জনপ্রিয়

Back To Top