আজকাল ওয়েবডেস্ক:‌ এবার শিল্পীর শৈল্পিক সত্তার ওপর আক্রমণ নেমে এল। সরাসরি সেটাকে হিন্দু বিরোধী তকমা দিয়ে দেওয়া হল। ঘটনাস্থল সেই যোগীর রাজ্য উত্তরপ্রদেশ। এবার কাওয়ালি–কে সেখানে হিন্দু বিরোধী বলে তকমা দিয়ে দেওয়া হল। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। এমনকী বলা হয়েছে এটা একটা সম্প্রদায়কে এবং ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। কাওয়ালি হিন্দু বিরোধী বলে বাপের জম্মে কেউ শোনেনি বলে মনে করছেন সঙ্গীতজ্ঞরা। তবে জোর করে বন্ধের অভিযোগ উঠেছে। 
ঠিক কী ঘটেছে?‌ জানা গিয়েছে, লখনৌ–তে অনুষ্ঠিত মানঞ্জেরি চতুর্বেদীর কাওয়ালি জোর করে বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ সরকারের এই ঘটনা‌ নিয়ে ইতিমধ্যেই নিন্দার ঝড় উঠেছে। কারণ উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকেই তাঁকে ডেকে আনা হয়েছিল অনুষ্ঠান করার জন্য। মানঞ্জেরি চতুর্বেদী জানান, এই প্রথম তাঁর জীবনে জোর করে থামিয়ে দেওয়া হল কাওয়ালি। 
এই বিষয়ে তাঁকে জিজ্ঞাসা করা হলে মানঞ্জেরি চতুর্বেদী বলেন, ‘‌আমি প্রথমে ভেবেছিলাম যান্ত্রিক গোলযোগের কারণে দ্বিতীয় অনুষ্ঠান হঠাৎ ঘোষণা হয়ে গিয়েছে। কিন্তু যখন আমি জানতে গেলান তখন আমাকে বলা হল, (‌কাওয়ালি নেহি চলেগা ইহাঁ।)‌ অর্থাৎ কাওয়ালি এখানে চলবে না। আমি গোটা বিশ্বে কাওয়ালি পারফর্ম করেছি। কিন্তু আমি হতবাক এটা আমার সঙ্গে ঘটল আমারই রাজ্যে।’‌ 

জনপ্রিয়

Back To Top