আজকাল ওয়েবডেস্ক:‌ ভিন রাজ্য থেকে নিজেদের রাজ্যে  ফেরা পরিযায়ী শ্রমিকদের জন্য ১৪ দিনের কোয়ারানটাইন ক্যাম্প বাধ্যতামূলক করল বিহার এবং উত্তর প্রদেশের সরকার। দুই রাজ্যেই ওই শ্রমিকদের রাজ্য–সীমানায় তৈরি হওয়া সরকারি কোয়ারানটাইন ক্যাম্পে থাকতে হবে। তারপরই তাঁরা নিজেদের গ্রামে ফিরতে পারবেন।
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সব জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন গত তিন দিনে যে দেড় লক্ষ পরিযায়ী শ্রমিক নিজেদের গ্রামে ফিরেছেন তাঁদের খুঁজে বের করে সরকারি কোয়ারানটাইন ক্যাম্পে ১৪ দিনের জন্য রাখতে। সেখানে তাঁদের খাবার, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করতে এবং তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করতে। সব কটি জেলার প্রশাসনকে ওই সব শ্রমিকদের খুঁজে বের করার জন্য তাঁদের নাম, ঠিকানা, ফোন নম্বর দেওয়া হয়েছে বলে জানালেন উপ মুখ্যমন্ত্রী কেশব মৌর্য।

বিভিন্ন গ্রাম পঞ্চায়েত প্রধানদের সঙ্গে এব্যাপারে যোগাযোগ করতে শনিবার রাতেই ৬৫০০০ ফোনকল করা হয়। এজন্য নোডাল অফিসার নিয়োগ করেছে রাজ্য। বাস স্টপগুলোতেও পরিযায়ী শ্রমিকদের থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে।
বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও রাজ্য সীমানায় কোয়ারানটাইন ক্যাম্পে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের ১৪ দিন রেখে তাঁদের স্বাস্থ্যের দিকে নজর রাখতে নির্দেশ দিয়েছেন। তারপরই তাঁদের গ্রামে ফেরার অনুমতি দেওয়া হবে। নীতীশ বললেন, বিশেষ বাস বা ট্রেনে ওই সব পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরিয়ে আনলে লকডাউন অর্থহীন হয়ে পড়বে। তাই এভাবে কোয়ারানটাইনের কার্যকাল শেষ করার পরই তাঁরা বাড়ি ফিরলে নিশ্চিন্ত হওয়া যাবে। গত সপ্তাহে বিশেষ ট্রেনে একদল পরিযায়ী শ্রমিক বিহারে নিজেদের গ্রামে ফেরার পরই সেই সব গ্রামে আতঙ্ক ছড়িয়েছিল। সেই ঘটনা পুনরায় যাতে না ঘটে সেকারণেই এই পদক্ষেপ বলে জানিয়েছে বিহার সরকার।

জনপ্রিয়

Back To Top