আজকাল ওয়েবডেস্ক: ভ্যাকসিনেশন পদ্ধতি চলছে তবে তা পরিকল্পনাহীন। আর এই পরিকল্পনাহীন ভ্যাকসিন পদ্ধতি করোনার মিউট্যান্ট হতে সাহায্য করছে বলে দাবি করেছেন AIIMS-এর একদল চিকিৎসক। তাঁরা জানান যাদের করোনা হয়েছে তাদের ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয়তাও নেই।

Indian Public Health Association, Indian Association of Preventive and social Medicine, Indian Association of Epidemiologists জানাচ্ছে, যে সকল ব্যক্তির করোনা সংক্রমণ বড় আকার ধারণ করতে পারে সেই সকল ব্যক্তি এবং বাচ্চাদের ভ্যাকসিন দেওয়ার লক্ষ্য স্থির করা হয়েছে। পাশাপাশি সকলকে যাতে দ্রুত ভ্যাকসিন দেওয়া হয় সেই জন্য কর্মসূচি নেওয়া উচিত বলে ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর দপ্তরে যে চিঠি পাঠানো হয়েছে তাতে উল্লেখ করা হয়েছে যাদের আগে ভ্যাকসিনের প্রয়োজনীয়তা তাদের আগে ভ্যাকসিন দেওয়া উচিত। প্রথমেই সবার জন্য ভ্যাকসিনেশন ড্রাইভ চালু করা সঠিক হয়নি। 

পাশাপাশি এই রিপোর্টে বলা হয়েছে নতুন প্রজন্ম এবং শিশুদের যে ভ্যাকসিনের দ্রুত প্রয়োজনীয়তা রয়েছে তার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। অন্যদিকে যেভাবে ভ্যাকসিন কর্মসূচি চলছে তাতে করোনার মিউট্যান্ট সৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি বলে জানাচ্ছেন তারা।

জনপ্রিয়

Back To Top