আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌চালুনি বলে সূঁচ তোর পেছনে একটা ছ্যাঁদা।’‌ আজ এই প্রবাদবাক্যটি যেন বড্ড প্রাসঙ্গিক হয়ে উঠছে। কারণ কয়েকদিন চুঁচুড়ার বাণীমন্দির স্কুলে পড়ুয়াদের মিড ডে মিলে ভাতের সঙ্গে শুধু নুন দেওয়া হচ্ছে বলে অভিযোগ তোলেন বিজেপি সাংসদ লকেট চ্যাটার্জি। তখন তৎক্ষনাৎ কড়া পদক্ষেপ করা হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে। এবার বিজেপি শাসিত উত্তরপ্রদেশের মির্জাপুর জেলা থেকেও একই অভিযোগ উঠল। সেখানে সরকারি স্কুলগুলিতে প্রথম থেকে অষ্টম শ্রেণির ১০০ জন ছাত্রদের মিড ডে মিলে রুটির সঙ্গে শুধু নুন দেওয়া হচ্ছে বলে অভিযোগ। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে। সেখানে দেখা গিয়েছে, ছাত্রীরা মাটিতে বসে শুধু নুন দিয়ে রুটি খাচ্ছে।
যদিও উত্তরপ্রদেশের মিড ডে মিল অথরিটির ওয়েবসাইটে দেওয়া আছে, মিড ডে মিলে শিশুদের রোজ রুটির সঙ্গে দেওয়া হবে ডাল এবং সবজি। সপ্তাহের একাধিকদিন দেওয়া হবে ফল ও দুধ। কিন্তু এক ছাত্রীর বাবা জানান, সরকার পরিচালিত প্রাথমিক স্কুলগুলিতে কখনই রুটির সঙ্গে এই সবকিছু দেওয়া হয় না। এখন তো অবস্থা আরও খারাপ। রুটির সঙ্গে শুধু নুন দেওয়া হচ্ছে। মাঝে মাঝে স্কুলে দুধ আসে। কিন্তু ছাত্রছাত্রীদের দেওয়া হয় না। মাঝে মাঝে কলা দেওয়া হয়। এক বছর ধরে এমন চলছে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই মুখ পুড়েছে যোগী আদিত্যনাথের সরকারের।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দু’জনকে সাসপেন্ড করা হয়েছে। উত্তরপ্রদেশ সরকারের উচ্চপদস্থ অফিসার অনুরাগ প্যাটেল জানান, ছাত্রীদের কাছে মিড ডে মিলের খাবার ঠিকমতো না পৌঁছনোর জন্য প্রথমত ওই স্কুলের টিচার ইন চার্জ দায়ী। দ্বিতীয়ত গ্রাম পঞ্চায়েতের সুপারভাইজারও দায়ী। দু’জনকেই সাসপেন্ড করা হয়েছে।

জনপ্রিয়

Back To Top