রাজীব চক্রবর্তী, দিল্লি: সপরিবার মার্কি‌ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমেদাবাদে স্বাগত জানাবে ‘‌নাগরিক অভিনন্দন সমিতি’‌। রাতারাতি গজিয়ে ওঠা এই সংস্থা নিয়ে প্রশ্ন তুলেছে নানা মহল। বিপুল ব্যয় নিয়েও রহস্য ঘনীভূত হচ্ছে। তথ্য গোপনের অভিযোগ তুলেছে কংগ্রেস। সরকার চুপ।
বিশ্বের সবচেয়ে বেশি শক্তিধর রাষ্ট্রের প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের আপ্যায়নে বিপুল ব্যয়কে ‘‌বেসরকারি’ হিসেবে তুলে ধরতেই কি এই সংস্থার জন্ম?‌ ট্রাম্প ও তাঁর সফরসঙ্গীদের অভ্যর্থনা জানাতে আমেদাবাদে ৩ ঘণ্টার অনুষ্ঠানে খরচ ১৩০ কোটির বেশি। কংগ্রেস জানতে চেয়েছে, নাগরিক অভিনন্দন সমিতির কর্মকর্তা কারা?‌ কবে তৈরি হল সংস্থাটি?‌ জমকালো আয়োজনের বিপুল অর্থ তারা পেল কোথা থেকে?‌ দলের নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মার অভিযোগ, সরকারি ব্যয়কে বেসরকারি বলে চালাতেই ছদ্মনামের আশ্রয় নিয়েছে কেন্দ্র ও রাজ্যের সরকার। গুজরাটে বিরোধী দলের সাংসদ ও বিধায়কদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বলেও অভিযোগ তুলেছেন তিনি। কংগ্রেসের বক্তব্য, অভিনব অভিনন্দনের আয়োজন ভাল কথা। কিন্তু, জাতীয় স্বার্থকে প্রাধান্য দেওয়া উচিত। ভারতের প্রাপ্তি কী হবে, সেই দিকটি নিশ্চিত করা উচিত।
মতপার্থক্য থাকায় ট্রাম্পের এই সফরে দু’‌দেশের বাণিজ্য চুক্তি না–হওয়ার কথা। তবে, এদিনই অবশ্য ট্রাম্প বলেছেন, ‘আমরা ভারতে যাচ্ছি, এবং আমরা একটা বিশাল বাণিজ্য চুক্তি করতে পারি। তবে আমরা একটু ধীরেও এগোতে পারি। সেক্ষেত্রে (মার্কিন)‌ ভোটের পর হবে। আগে যাই, তারপর দেখা যাক।’‌ কলোরাডোয় এক সমাবেশে তিনি জানিয়ে দিয়েছেন, তিনি বাণিজ্য নিয়েই কথা বলবেন। ভারত অনেক বছর ধরে মার্কিন পণ্যের ওপর চড়া শুল্কহার রেখে আমেরিকাকে আঘাত করছে বলেও তিনি অভিযোগ করেন। পাশাপাশি বলেছেন, তিনি মোদিকে খুবই পছন্দ করেন। এরপর সকলেরই নজর থাকবে বাণিজ্য নিয়ে কথাবার্তা কোন পথে এগোয়, সেই দিকে। তবে নৌবাহিনীর জন্য ২৬০ কোটি ডলারের হেলিকপ্টার চুক্তি হওয়ার কথা রয়েছে। এছাড়া নিরাপত্তা, পারমাণবিক বিদ্যুৎ–কেন্দ্রের মতো আরও বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি চুক্তি হওয়ার কথা রয়েছে। 
সরকারি ভাবে প্রথম ভারত সফরে মাত্র ৩৬ ঘণ্টা কাটাবেন ট্রাম্প। প্রথমে আমেদাবাদ। তারপর আগ্রা হয়ে দিল্লি। রাত কাটাবেন রাজধানীর আইটিসি মৌর্য হোটেলে। হোটেলের সবচেয়ে দামি রুম ‘‌চাণক্য সুইট’–এ রাত্রিযাপন করবেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে প্রতিটি রুমের একদিনের ভাড়া ৮ লক্ষ টাকা। ট্রাম্পের সঙ্গে থাকবেন তাঁর স্ত্রী মেলানিয়া। থাকতে পারেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাই জ্যারেড কুশনার। ৩৮ বছরের ইভাঙ্কা ও ৩৯ বছরের কুশনার দুজনেই ট্রাম্পের বিশেষ উপদেষ্টা পদে রয়েছেন। এছাড়া মার্কিন প্রেসিডেন্টের টিমে থাকবেন সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’‌ব্রায়েন, সেক্রেটারি অফ দ্য ট্রেজারি স্টিভ নাচিন, কমার্স সেক্রেটারি উইলবার রস ও সেক্রেটারি অফ এনার্জি ড্যান ব্রলিয়েট। আগে কথা থাকলেও শেষ পর্যন্ত আসছেন না সে দেশের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটজার।
বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, আমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল এয়ারপোর্টে তাঁদের স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী বিজয় রূপাণি। সেজে উঠছে গোটা শহর। এয়ারপোর্ট থেকে সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়াম (‌বিশ্বের সবচেয়ে বড়)‌ পর্যন্ত ২২ কিলোমিটার পথের দু-পাশে ৫০ হাজারের বেশি ছাত্রছাত্রী ও সাধারণ মানুষ ট্রাম্পকে স্বাগত জানাবেন। প্রথমে পুরো রাস্তা মোদি-‌ট্রাম্প রোড-‌শো করার কথা থাকলেও পরে তা কাটছাঁট করে ৯ কিমি করা হয়েছে। ঠিক ছিল, স্টেডিয়ামে যাওয়ার আগে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে গিয়ে গান্ধীমূর্তিতে শ্রদ্ধা জানাবেন ট্রাম্প। শেষ পর্যন্ত তা বাতিল হচ্ছে বলেই ইঙ্গিত পাওয়া গিয়েছে। স্টেডিয়ামে ‘‌নমস্তে ট্রাম্প’‌ সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন ট্রাম্প। অনুষ্ঠান শেষে সপরিবার ট্রাম্পের জন্য মধ্যাহ্নভোজের বন্দোবস্ত করা হয়েছে। 
তারপর আকাশপথে আগ্রায় এসে তাজমহল দর্শন করবেন সপরিবার ট্রাম্প। আদালতের নির্দেশে তাজের ভিতরে গাড়ি ঢুকবে না। তাই ব্যাটারিচালিত বিশেষ বাসের বন্দোবস্ত করেছে সরকার। জলের প্রবাহ বাড়াতে বাড়তি ৯০০ কিউসেক জল ছাড়া হবে যমুনায়। তারপর সোমবার রাতে দিল্লি আসবেন তাঁরা। পরদিন রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাত্‍। রাষ্ট্রপতি ও তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ ভোজের আয়োজন করেছেন। এর মধ্যে রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করবেন ট্রাম্প। একটি গাছের চারা পুঁতবেন। তারপর তাঁরা যাবেন হায়দরাবাদ হাউসে। সেখানে মোদি-‌ট্রাম্প বৈঠক হবে। 
এদিকে, কলোরাডোর জনসভায় ট্রাম্প দাবি করেন, নরেন্দ্র মোদি তাঁকে জানিয়েছেন আমেদাবাদে ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধনে যাওয়ার সময় রাস্তার দু’পাশে এক কোটি মানুষ থাকবেন। কিন্তু, আমেদাবাদ শহরের জনসংখ্যা মাত্র ৫৫ লক্ষ ৭০ হাজার। তা হলে এক কোটি লোক পাওয়া যাবে কীভাবে?‌‌‌

জনপ্রিয়

Back To Top