আজকাল ওয়েবডেস্ক:‌ ঘড়ির কাঁটায় ১১.‌৪০ মিনিট। আহমেদাবাদ বিমানবন্দরের মাটি ছুঁল আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বিমান এয়ারফোর্স ওয়ান। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে সকালেই সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমানবন্দরে রয়েছেন বিভিন্ন প্রশাসনিক অফিসাররা। রয়েছেন মার্কিন দূতাবাসের অফিসাররাও। বিমানবন্দরজুড়ে ভারত এবং আমেরিকার জাতীয় পতাকা।

এয়ারফোর্স ওয়ানের দরজা খোলার পর কিছুক্ষণ পর প্রথমে নেমে আসেন ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং জামাই জ্যারেড কুশনার। করমর্দন করে তাঁদের স্বাগত জানান মোদি। তারও কিছুক্ষণ পর নামেন ডোনাল্ড এবং মেলানিয়া ট্রাম্প। নিজের স্বভাবসিদ্ধ ঢঙে মার্কিন প্রেসিডেন্টকে জড়িয়ে ধরে স্বাগত জানান নরেন্দ্র মোদি। ভারতীয় সংস্কৃতি মেনে নাচ, বাজনার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানানো হয়।

লাল কার্পেটের উপর দিয়ে হেঁটে এরপর ট্রাম্প গাড়িতে উঠে রওনা দেন মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সবরমতী আশ্রমের উদ্দেশ্যে।
এই ২২ কিলোমিটার রাস্তা সড়কপথে রোডশো করেন ট্রাম্প। সেখান থেকে মোতেরায় নতুন সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়াম যৌথভাবে উদ্বোধনের কর্মসূচি মোদি এবং ট্রাম্পের। সেখানে তাঁর সম্মানে ‘‌নমস্তে ট্রাম্প’‌ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্টেডিয়ামে একলক্ষেরও বেশি সাধারণ মানুষ ট্রাম্পকে স্বাগত জানাতে উপস্থিত হয়েছেন।

সোমবার বিকেলেই আগ্রায় সস্ত্রীক তাজমহল দর্শন সেরে দিল্লি পৌঁছে সেখানেই রাত কাটাবেন। মঙ্গলবার দিল্লিতে উচ্চপর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক রয়েছে। সেদিনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট। এই সফরে কোনও বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত না হলেও নৌবাহিনীর জন্য ২৪টা অত্যাধুনিক সামরিক যুদ্ধবিমান কেনার চুক্তি স্বাক্ষরিত হবে।  

ছবি:‌ এএনআই    

জনপ্রিয়

Back To Top