পুজোর আগেই দেশে কোভিডের তৃতীয় ঢেউ!‌ বলছে কানপুর আইআইটির গবেষণা

আজকাল ওয়েবডেস্ক:‌ দিন কয়েক আগে দেশ–বিদেশের ৪০ জন গবেষকও হুঁশিয়ারি দিয়েছিলেন। এখন একই কথা বলল কানপুর আইআইটি–র এক গবেষক দল। জানাল, সেপ্টেম্বরে দেশে শিখরে উঠবে করোনার তৃতীয় ঢেউ। 
অধ্যাপক রাজেশ রঞ্জন এবং মহেন্দ্র বর্মার নেতৃত্বাধীন দল এই নিয়ে গবেষণা করেছে। গবেষণার পর একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‌তৃতীয় ঢেউ নিয়ে সাধারণ মানুষ এবং নীতি প্রণেতাদের মনে উদ্বেগ তৈরি হয়েছে। দ্বিতীয় ঢেউয়ের ধারা বিশ্লেষণ করে তৃতীয় ঢেউয়ের একটি সার্বিক চিত্র তৈরি করার চেষ্টা করা হয়েছে। আমাদের ধারণা ১৫ জুলাই গোটা দেশে আনলক হয়ে যাবে। তার পরই স্বাভাবিক অবস্থায় ফিরবে দেশ। এর পর যে কোনও তিনটি ঘটনা ঘটতে পারে। 
চিত্র ১:‌ অক্টোবরে শিখরে পৌঁছবে তৃতীয় ঢেউ। তবে আগের ঢেউয়ের থেকে কম হবে সংক্রমণ, মৃত্যু। চিত্র ২:‌ ভাইরাসের বিয়োজন ঘটতে পারে। এর ফলে সংক্রমণ, মৃত্যু আগের থেকেও বেশি হতে পারে। সেপ্টেম্বরেই পৌঁছতে পারে শিখরে। চিত্র ‌৩:‌ কড়া কোভিড বিধি মানলে তৃতীয় ঢেউ অক্টোবরের শেষে শিখরে পৌঁছতে পারে। আগের বারের তুলনায় সংক্রমণ, মৃত্যু অবশ্যই কম হবে।’‌
বিবৃতিতে এও বলা হয়েছে, সংক্রমণ দেশে ৪ লাখের গণ্ডি ছাড়িয়েছিল। ১৯ জুন তা ৬৩ হাজারে নেমে এসেছে। বেশিরভাগ রাজ্যে সংক্রমণের হার ৫ শতাংশের নীচে। শুধু কেরল, গোয়া, সিকিম, মেঘালয়ে সংক্রমণের হার ১০ শতাংশের বেশি, যা উদ্বেগজনক। এর আগে ৪০ জন বিশেষজ্ঞের একটি দলে, বেশিরভাগই জানিয়েছিলেন, দেশে সেপ্টেম্বরেই আছড়ে পড়বে তৃতীয় ঢেউ।