আজকাল ওয়েবডেস্ক:‌ ‌করোনা মোকাবিলায় রাজ্যের পাশে কেন্দ্র। বকেয়া টাকার একটা অংশ রাজ্যের হাতে তুলে দিল কেন্দ্রে মোদি সরকার। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, পশ্চিমবঙ্গের রাজস্ব ঘাটতি মেটাতে শুক্রবার কেন্দ্র বরাদ্দ করেছে ৪১৭ কোটি ৭৫ লক্ষ টাকা। পাশাপাশি বিপর্জয় মোকাবিলা ত্রাণ তহবিল থেকে বাংলার খাতে বাংলার খাতে বরাদ্দ করা হয়েছে ৫০৫ কোটি ৫০ লক্ষ টাকা। অর্থাৎ সব মিলিয়ে পশ্চিমবঙ্গ সরকারের হাতে ৯২৩ কোটি টাকা তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। রাজ্যে করোনা মোকাবিলায় রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে। সেকথা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কেন্দ্রের কাছে আর্থিক প্যাকেজও চেয়েছিলেন। তারপরই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

 

 

 

রাজস্ব ঘাটতি মেটাতে পশ্চিমবঙ্গ ছাড়াও আরও ১৩ টি রাজ্যকে অর্থ বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে সবথেকে বেশি বরাদ্দ পেয়েছে বাম শাসিত রাজ্য কেরল। কেরলের জন্য বরাদ্দ করা হয়েছে ১২৭৬ কোটি ৯১ লক্ষ টাকা। এই চোদ্দটি রাজ্যকে এই খাতে মোট বরাদ্দ করা হয়েছে ৬১৫৭ কোটি ৭৪ লক্ষ টাকা। এ ছাড়া বিপর্যয় মোকাবিলা খাতে প্রথম কিস্তির টাকা হিসাবে সবকটি রাজ্যকে মোট ১১,০৯২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

 

 

কিন্তু রাজ্যের রাজস্ব ঘাটতির কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী যে আর্থিক প্যাকেজের দাবি করেছিলেন, তার ধারে কাছেও নয় কেন্দ্রের এই বরাদ্দ অর্থের পরিমাণ। 

জনপ্রিয়

Back To Top