আজকাল ওয়েবডেস্ক: অন্ধ্রপ্রদেশে পা জমানোর চেষ্টায় আছে ভারতীয় জনতা পার্টি যা চিন্তায় ফেলেছে প্রধান বিরোধী দল তেলুগু দেশম পার্টিকে (টিডিপি)। বিজেপিকে আটকাতে এবং নিজেদের সমর্থন বাড়াতে হিন্দুত্ববাদকেই হাতিয়ার করার রাস্তা বাছল তারা। রাজ্যে সাম্প্রতিক মূর্তি অপবিত্র করা এবং মন্দিরে ভাঙচুরের ঘটনা আরও সুবিধা করে দিয়েছে। অন্ধ্রপ্রদেশে তারাই হিন্দু ধর্ম ও ঐতিহ্যের রক্ষক, এমন একটা ভাবমূর্তি বানিয়ে ফেলতে চাইছে চন্দ্রবাবু নাইডুর টিডিপি। ওই রাজ্যে ধর্মের রাজনীতি এখনও নতুন, তাই ঝোপ বুঝে কোপ মারাই বুদ্ধিমানের কাজ মনে করছেন নাইডুরা। 
এককালে এনডিএ জোটে থাকলেও ২০১৮ সালে তিক্ততা নিয়ে বেরিয়ে গেছে টিডিপি। ওয়াইএসআরসিপি সাংসদ দুর্গাপ্রসাদ রাওয়ের মৃত্যুর পর সেই পদ দখল করতে উপনির্বাচনে প্রার্থী দিয়ে জল মাপতে চাইছে বিজেপি। কিন্তু ওয়াইএসআরসিপি সরকার এবং মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির বিরুদ্ধে সবথেকে বেশি গলা ফাটাচ্ছে টিডিপি-ই। 
রাজনৈতিক বিশেষজ্ঞ অধ্যাপক কে নাগেশ্বরা রাও বলছেন, দলকে একজোট করতে এবং বিজেপিকে ঠেকাতে তাদেরই ওষুধ প্রয়োগ করছেন চন্দ্রবাবু নাইডু। তেলঙ্গনায় বিজেপির দেখাদেখি অন্ধ্রপ্রদেশে হিন্দুত্বের রাজনীতি নিয়ে সুর চড়িয়ে দিয়েছেন তিনি। রাওয়ের মতে, বিজেপি যদি মেরুকরণের রাজনীতি নিয়ে জোর দেয় তবে তাঁদের পক্ষে টিডিপি-র সমর্থকদের টেনে নেওয়া সহজ হবে। আর যদি তা হয় তবে টিডিপি-র জায়গা নেবে বিজেপি ঠিক যেমনটা তেলঙ্গনায় হয়েছে। তাই আরও বেশি করে ধর্মের রাজনীতির পথে টিডিপি।
তবে তাদের এই হিন্দুত্ববাদী চালে খানিকটা অবাক খোদ বিজেপি। ভিজিয়ানগরমের রামাতীর্থম থেকে তিরুপতির কাছে কপিলাতীর্থম পর্যন্ত এক রথযাত্রার আয়োজন করেছে তারা। রামাতীর্থমকেই যাত্রা শুরুর জন্য বেছে নেওয়ার কারণ সহজেই অনুমেয়। এখানকারই ৪০০ বছরের পুরনো ভগবান রামের মূর্তিকে অপবিত্র করা হয়েছিল সম্প্রতি, যা নিয়ে সরকারের নিষ্ক্রিয়তার তীব্র নিন্দা করেন চন্দ্রবাবু নাইডু। ভোট বড় বালাই, তা তড়িঘড়ি রথযাত্রার কর্মসূচি নিল গেরুয়া শিবির। বিজেপি না টিডিপি, অন্দ্রপ্রদেশে এখন কারা হিন্দুধর্মের ধারক ও বাহক, তা নিয়েই চলবে ‘খেলা’।        
 

জনপ্রিয়

Back To Top