আজকাল ওয়েবডেস্ক:‌ ‌তৈরি হবে নতুন সংসদ ভবন। ৮৬১.‌৯০ কোটি টাকা দর দেখিয়ে বরাত পেল টাটা গোষ্ঠী। বুধবারই সেন্ট্রাল পাবলিক ডিপার্টমেন্ট দরপত্র খুলেছে। জানা গিয়েছে, আগামী এক বছরের মধ্যেই সম্পূর্ণ হবে নতুন সংসদ ভবন তৈরির কাজ। আধিকারিক সূত্রে খবর, বর্তমান সংসদ ভবনের ঠিক পাশেই প্লট নম্বর ১১৮–তে তৈরি হবে ত্রিভুজাকৃতির নতুন সংসদ ভবন।
ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল বর্তমান সংসদ ভবন। ১৯২১ সালে তৈরির কাজ শুরু হয়েছিল। সম্পূর্ণ হতে ছ’‌বছর লেগেছিল। জায়গার অভাব দেখে ১৯৫৬ সালে আরও দু’‌টি তলা যোগ করা হয়েছিল এই গোলাকৃতি ভবনে। নতুনটি তৈরি হলে পুরনোটি মেরামত করে অন্য কাজে ব্যবহার করা হতে পারে বলে খবর সরকারি সূত্রে।
কিন্তু কী কারণে তড়িঘড়ি নতুন সংসদ ভবন তৈরির প্রয়োজন পড়ল?‌ সরকারের দাবি, দীর্ঘদিন ব্যবহারের ফলে বর্তমান ভবনের বহু জায়গায় ফাটল ধরেছে। এছাড়াও লোকসভা কেন্দ্রের সংখ্যা বাড়লে নতুন সাংসদদের বসার জায়গা দেওয়া সম্ভব নয়। সে কারণে নতুন সংসদ ভবন তৈরি করা জরুরি। গত জানুয়ারি মাসেই লোকসভা স্পিকার ওম বিড়লা বলেছেন, ২০২২ সালে দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের পর প্রথম অধিবেশন বসবে নতুন ভবনে।    
টাটা গ্রুপ ছাড়াও দরপত্রে অংশ নিয়েছিল লার্সেন অ্যান্ড টুব্রো, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড, এনসিসি লিমিটেড, সাপুরজি-পালনজি, উত্তরপ্রদেশ রাজকীয় নির্মাণ নিগম ও পিএসপি প্রজেক্টস-ঋ–এর মতো সংস্থা। টাটার পরেই পরেই ছিল লার্সেন অ্যান্ড টুব্রো কোম্পানি। তারা ৮৬৫ কোটি টাকার দর দিয়েছিল। 

জনপ্রিয়

Back To Top