আজকাল ওয়েবডেস্ক:‌ ১৬ জানুয়ারি থেকে ভারতে টিকাকরণ শুরু হয়েছে। আপাতত দেশে তৈরি দু’‌টি টিকাকেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। তবে শিগগিরই ভারতে আসতে পারে আমেরিকার মডার্না সংস্থার টিকা। এই নিয়ে সংস্থার সঙ্গে কথাবার্তা চালাচ্ছে টাটা গোষ্ঠীর হেলথকেয়ার বিভাগ।
সোমবার একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে এই তথ্য। তাতে বলা হয়েছে, দেশে মডার্নার ট্রায়াল চালানো জন্য ভারতের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ–এর হাত ধরতে পারে টাটা মেডিকেল অ্যান্ড ডায়গনস্টিকস। যদিও এই বিষয়ে টাটা এবং মডার্না, দুই সংস্থারই কোনও বক্তব্য জানতে পারা যায়নি। 
ফাইজার সংস্থার টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। কিন্তু মডার্নার টিকা সংরক্ষণের ক্ষেত্রে এ রকম কিছু দরকার হয় না। তাই ভারতের মতো গরিব দেশেও এই টিকা ব্যবহার সম্ভব। নভেম্বর সংস্থার প্রকাশিত নথি থেকে দেখা গেছে, কোভিডের ওপর মডার্নার টিকা ৯৪.‌১ শতাংশ কার্যকর। সেভাবে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।
এদেশের নিয়ম অনুযায়ী, বিদেশি কোনও টিকা দিতে হলে স্থানীয়দের ওপর তার পরীক্ষামূলক প্রয়োগ দরকার। তাই দেশে মডার্নার টিকা দেওয়ার আগে ট্রায়াল জরুরি। এখন দেশে অক্সফোর্ডের গবেষণালব্ধ সেরাম ইনস্টিটিউট–এর তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেক–এর কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। 

জনপ্রিয়

Back To Top