Tamil Nadu: ‘তামিল ভাষা শাশ্বত, সংস্কৃতি বিশ্বজনীন,’ দক্ষিণের রাজ্যে 'দক্ষিণী সুর' প্রধানমন্ত্রীর! 

আজকাল ওয়েবডেস্ক: অ-হিন্দি ভাষার রাজ্যগুলোতে জোর করে হিন্দি চাপিয়ে দেওয়া নিয়ে সাম্প্রতিক কালে চলছে বিতর্ক।

বিশেষ করে তামিলনাড়ুর মতো দক্ষিণী রাজ্যগুলোতে এই বিতর্ক সবথেকে বেশি পালে হাওয়া পেয়েছে। আজ যেন সেই বিতর্ক ঠান্ডা করতে ‘পিসমেকার’ ভূমিকায় অবতীর্ণ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চেন্নাইয়ে এক ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে পাশে নিয়ে মোদি বললেন, তামিল ভাষা শাশ্বত এবং তামিল সংস্কৃতি বিশ্বজনীন। 
কার্যত ড্যামেজ কন্ট্রোলই করলেন মোদি। হিন্দি নিয়ে অসন্তোষের আগুন নেভাতে এদিন তিনি বললেন, ‘তামিলনাড়ু রাজ্যে আসা বরাবরই স্পেশ্যাল। এই মাটিটাই স্পেশ্যাল। এখানকার মানুষ, সংস্কৃতি, ভাষা সবই এত সুন্দর। তামিল ভাষা শাশ্বত এবং তামিল সংস্কৃতি বিশ্বজনীন (গ্লোবাল)।’ 

 

আরও পড়ুন: প্লেনের ভেতরে গুটখার থুতু! কুকীর্তির ছবি দেখে উত্তাল সোশ্যাল মিডিয়া​ 


এদিন মুখ্যমন্ত্রীকে পাশে নিয়ে মোদি এও বললেন, তামিল এবং তামিল সংস্কৃতিকে জনপ্রিয় করে তুলতে কেন্দ্র সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। তামিলদের প্রশংসা করতে জাতীয়তাবাদী তামিল কবি সুব্রহ্মণ্যম ভারতীর লাইন উদ্ধৃত করেন মোদি। এও বলেন, প্রত্যেকটি বিভাগে তামিলরা অসাধারণ কীর্তি রেখেছেন। 
মোদির এই তামিল-স্তুতির কিছুদিন আগে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন বলেছিলেন, তামিল ভাষাকে হিন্দির সমকক্ষ হিসেবে বিবেচনা করা উচিত। রাজ্যের হাইকোর্ট এবং কেন্দ্র সরকারের অফিসগুলোয় তামিলকে অফিসিয়াল ভাষা হিসেবে মান্যতা দেওয়ার দাবি তুলেছিলেন তিনি।   
 
 

আকর্ষণীয়খবর