আজকাল ওয়েবডেস্ক:‌ মানুষের সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল তাঁর। বিপদে মানুষের পাশে দাঁড়ানোকে কর্তব্য মনে করতেন তিনি। কখনও সশরীরে, কখনও সোশ্যাল মিডিয়ায় দেশের মানুষের সঙ্গে যোগাযোগ রাখতেন তিনি। সেই সুষমা স্বরাজ মঙ্গলবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন দিল্লির এইমসে। 
মৃত্যুর পর সুষমা স্বরাজের মৃতদেহ নিয়ে যাওয়া হয় তাঁর দিল্লির বাসভবনে। সেখানে বুধবার দুপুর ১২টা অবধি রাখা থাকবে তাঁর মৃতদেহ। বুধবার সকালে প্র‌য়াত সুষমা স্বরাজকে শ্রদ্ধা জানাতে যান লোকসভার স্পিকার ওম বিড়লা। শ্রদ্ধা জানান বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডা। শ্রদ্ধা জানাতে আসেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর স্বামী স্বরাজ কৌশলও শ্রদ্ধা জানান। শেষ শ্রদ্ধা জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। প্রিয় সহকর্মীকে হারানোয় দুঃখপ্রকাশ করে বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আদবানী বলেন, ‘‌দেশ এক অনবদ্য রাজনৈতিক ব্যক্তিত্বকে হারাল। আমার কাছে এটা অপূরণীয় ক্ষতি। আমি সর্বদা সুষমা জি–র উপস্থিতি মনে রাখব। ওনার পরিবারের প্রতি রইল সমবেদনা।’‌ বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডা বলেছেন, ‘‌সু্ষমা স্বরাজের মৃত্যু অপূরণীয় ক্ষতি। দল ও দেশ গভীরভাবে শোকাহত।’‌ 
দুপুর ১২টা অবধি সুষমার মৃতদেহ শায়িত ছিল দিল্লির বাসভবনে। সেখান থেকে নিয়ে যাওয়া হয় পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির সদর দপ্তরে। সেখানেও তাঁকে শ্রদ্ধা জানান দলের বহু শীর্ষ নেতা–নেত্রী ও দলীয় কর্মীরা। সেখানেই হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে সুষমার পরিবারের সঙ্গে দেখা করেন তিনি। কথা বলেন তাঁদের সঙ্গে। এরপর দুপুর তিনটে নাগাদ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় লোধি মহা শ্মশানে সম্পন্ন হয় প্রাক্তন বিদেশ মন্ত্রীর শেষকৃত্য।  

 

ছবি:‌ টুইটার 

জনপ্রিয়

Back To Top