‘নাকগলানোর প্রয়োজন নেই’, সিবিএসই, আইসিএসই-র মূল্যায়ন পদ্ধতি নিয়ে সন্তুষ্ট সুপ্রিম কোর্ট 

আজকাল ওয়েবডেস্ক: দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ করতে সিবিএসসি এবং আইসিএসই বোর্ডের মূল্যায়ন পদ্ধতি নিয়ে সন্তুষ্ট সুপ্রিম কোর্ট। এই পদ্ধতি নিয়ে সন্দেহ প্রকাশ করে আদালতের দ্বারস্থ হয়েছিল উত্তরপ্রদেশ অভিভাবক অ্যাসোসিয়েশন। গতকাল সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দুই বোর্ডকেই আজকের মধ্যে বিষয়টি নিয়ে জবাবদিহি করতে বলা হয়েছিল। সেই জবাবদিহি মেনে নিল শীর্ষ আদালত, সেই সঙ্গে খারিজ করা হল অভিভাবকদের মামলা। 
আদালত জানায়, সিবিএসই এবং আইসিএসই বোর্ডের মূল্যায়ন পদ্ধতিতে নাক গলানোর কোনও প্রয়োজন নেই। এদিকে সিবিএসই জানিয়েছে কম্পার্টমেন্ট পরীক্ষা ১৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে আয়োজন করতে মনোস্থির করা হয়েছে। 
অতিমারীর জেরে এ বছর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গেছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে দশম এবং একাদশের পারফর্ম্যান্স দেখে দ্বাদশের নম্বর দেওয়া হবে। কিন্তু এই মূল্যায়ন ফর্মুলা মেনে নিতে পারেননি অনেকেই। তাঁদের অভিযোগ এই পদ্ধতিতে গলদ আছে এবং ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত ও উচ্চশিক্ষার ক্ষেত্রে এই পদ্ধতি সমস্যা তৈরি করতে পারে। এএম খানউইলকর এবং দীনেশ মহেশ্বরীর স্পেশ্যাল বেঞ্চ সিবিএসই এবং আইসিএসই বোর্ডকে নির্দেশ দেয়, একদিনের মধ্যে অভিভাবকদের অসন্তোষ এবং আশঙ্কার জবাব দিতে।