Service Charge: ‌ক্রেতাদের থেকে নেওয়া যাবে না সার্ভিস চার্জ, হোটেল–রেস্তরাঁকে কড়া নির্দেশ কেন্দ্রের

‌আজকাল ওয়েবডেস্ক:‌ হোটেল বা রেস্তরাঁয় খাবারের বিলের উপর আর সার্ভিস চার্জ চাপানো যাবে না।

সোমবার স্পষ্ট করে দিল কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে গ্রাহকদের থেকে সার্ভিস চার্জ নিতে পারবে না হোটেল–রেস্তরাঁ। এর অন্যথায় মামলা করতে পারবেন গ্রাহকরা। কেন্দ্রের নির্দেশিকায় এ–ও স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও ক্রেতা হোটেল বা রেস্তরাঁর কর্মীদের বকশিস দিতে চাইলে তা সম্পূর্ণ তাঁদের ব্যক্তিগত বিষয়। কিন্তু আলাদা ভাবে ক্রেতাদের থেকে কোনও বাড়তি টাকা আদায় করা যাবে না। হোটেল বা রেস্তরাঁর বিলে যদি আগে থেকেই সার্ভিস চার্জ থেকে থাকে, তবে অবিলম্বে তা সরাতে হবে।
গত জুলাই মাসে জাতীয় রেস্তরাঁ অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে কেন্দ্র জানিয়েছিল সার্ভিস চার্জ নেওয়ার কোনও আইনি বৈধতা নেই। কিন্তু তারপরও কোনও সুরাহা হয়নি। এদিন কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে, নির্দেশ অমান্য করে কোনও হোটেল কিংবা রেস্তরাঁ মূল বিলের সঙ্গে যদি সার্ভিস চার্জ যোগ করে, তবে জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনের ‘১৯১৫’ নম্বরে ফোন করে অভিযোগ দায়ের করতে পারবেন ক্রেতারা। প্রয়োজনে মামলাও রুজু করা যাবে সংশ্লিষ্ট হোটেল কিংবা রেস্তরাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন:‌ মুখ্যমন্ত্রী হয়েই মহারাষ্ট্রে পেট্রল–ডিজেলের দাম কমাচ্ছেন শিন্ডে 
 


 

আকর্ষণীয়খবর