China: চীনের সঙ্গে সম্পর্ক খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, মিউনিখে বললেন বিদেশমন্ত্রী 

আজকাল ওয়েবডেস্ক: চীন (China) সীমান্ত চুক্তি লঙ্ঘনের পর থেকে তাদের সঙ্গে ভারতের (India) সম্পর্ক খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

শনিবার এ কথা জানালেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jayshankar)। তিনি এও বলেছেন, সীমান্তের পরিস্থিতি যেমন থাকবে, সেই অনুযায়ী থাকবে সম্পর্কের পরিস্থিতিও। 
মিউনিখ সিকিউরিটি কনফারেন্স, ২০২২-এর প্যানেল ডিসকাশনে গিয়ে জয়শঙ্কর বলেন, চীনকে নিয়ে সমস্যায় পড়েছে ভারত। ’৪৫ বছর ধরে শান্তি ছিল, সীমান্ত ব্যবস্থাপনা ছিল স্থিতিশীল। ১৯৭৫ সাল থেকে সীমান্তে কোনও সেনার মৃত্যু হয়নি। কিন্তু সেই পরিস্থিতি পালটে গেছে।’

আরও পড়ুন: তারুণ্যের জয়গানে বিশ্বাসী না, তৃণমূলের পথ ‘ওল্ড ইজ গোল্ড’!​ 


বিদেশমন্ত্রী বললেন, ‘আমাদের মধ্যে চুক্তি হয়েছিল যে সীমান্তে সেনা জড়ো করবে না চীন। আমরা সীমান্ত বলছি কিন্তু ওটা আসলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। চীনারা চুক্তি লঙ্ঘন করেছে। তাই অবশ্যই চীনের সঙ্গে সম্পর্ক খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।’
মাঝেমধ্যেই উপগ্রহ চিত্রে ধরা পড়ে, লাদাখ এবং অরুণাচল সীমান্তে সেনা বাড়াচ্ছে চীন। তৈরি করছে চওড়া রাস্তা, ব্রিজ এমনকী এ যাবত বেশ কয়েকটি গ্রামেরও পত্তন করে ফেলেছে তারা বলে অভিযোগ সাউথ ব্লকের। বাধ্য হয়েই সীমান্তে তাই শক্তিবৃদ্ধি করছে ভারতও। মিউনিখের কনফারেন্সে সে কথাও জানিয়ে দিয়েছেন জয়শঙ্কর।    
 

আকর্ষণীয়খবর