আজকাল ওয়েবডেস্ক:‌ দেশজুড়ে চীনা পণ্য বয়কটের যে আওয়াজ উঠেছে, তার মধ্যেই মোদি সরকারকে বেনজির আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রাক্তন কংগ্রেস সভাপতির দাবি, এই সরকার মুখে দেশের মাটিতে উৎপাদনের কথা বললেও আসলে চীনা পণ্য আমদানিতেই বেশি স্বচ্ছন্দ। নিজের যুক্তির স্বপক্ষে একটি পরিসংখ্যানও প্রকাশ করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।
রাহুল গান্ধীর দাবি, মোদি সরকার যতই ‘মেক ইন ইন্ডিয়া’র দামামা বাজাক, কার্যক্ষেত্রে এই জমানায় ভারতের কিন্তু চীন নির্ভরতা বেড়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আমলে ভারত চীন থেকে যে পরিমাণ পণ্য আমদানি করত, তার চেয়ে মোদি জমানায় অনেক বেশি চীনা পণ্য আমদানি করা হয়।

নিজের দাবির স্বপক্ষে প্রমাণ হিসেবে ভারতে চীনা পণ্য আমদানির একটি তুলনামূলক পরিসংখ্যানও প্রকাশ করেছেন রাহুল। যাতে দেখা যাচ্ছে, মনমোহন সিং জমানায় অর্থাৎ ২০০৮ থেকে ২০১৪ পর্যন্ত ভারতের চীনা পণ্য আমদানির হার ছিল ১৪ শতাংশের নিচে। নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় আসার পর তা বেড়ে হয়েছে ১৮ শতাংশ। একটি টুইটে এই পরিসংখ্যান দিয়ে রাহুল বলছেন, ‘‌পরিসংখ্যান কখনও মিথ্যে বলে না। বিজেপি মুখে বলে ‘মেক ইন ইন্ডিয়া’র কথা। আর বিজেপি জিনিস কেনে চীন থেকে।’‌
নিরাপত্তার কারণ দেখিয়ে টিকটক সহ ৫৯টি চীনা অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। ঠিক তার একদিন পরেই কেন্দ্রকে তোপ দাগলেন রাহুল। 

 

 

 

জনপ্রিয়

Back To Top