আজকাল ওয়েবডেস্ক:‌ বছর ঘুরে গেল। এখনও এতটুকু শক্তিক্ষয় হল না। পৃথিবীর বুকে দাপিয়ে বেড়াচ্ছে কোভিড। রোজ আক্রান্ত হচ্ছেন লাখা লাখ মানুষ। মৃত্যুর মিছিল। এই কোভিড নিয়ে গবেষণা, পরীক্ষা–নিরীক্ষা চলছেই। কারা বেশি আক্রান্ত হচ্ছেন, রোখার উপায় কী, এই নিয়ে উঠে আসছে নানা তত্ত্ব।
এবার কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (‌সিএসআইআর)‌ জানাল, কোন রক্তের গ্রুপের অধিকারীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। কাদের কম। সিএসআইআর বলছে, যাঁদের রক্তের গ্রুপ ‘‌এবি’‌ বা ‘‌বি’‌, তাঁরা সাবধান। তাঁদেরই কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। 
গবেষণা বলছে, করোনা ভাইরাসে সংক্রামিত হওয়ার সম্ভাবনা কম তাঁদের, যাঁদের রক্তের গ্রুপ ‘‌ও’‌। কোভিড হলেও তাঁদের উপসর্গ থাকার সম্ভাবনা কম। আর থাকলেও সামান্য। আবার আমিষাশীদের থেকে নিরামিষাশীরা কোভিডে কম আক্রান্ত হয়। এমনটাও বলছে সিএসআইআর–এর গবেষণা। শাকসবজিতে প্রচুর ফাইবার থাকে। এই ফাইবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কোভিড পরবর্তী সময়ে শারীরিক সমস্যাও কমায়। জানিয়েছেন গবেষকরা। 
সিএসআইআর দেশ জুড়ে সেরো সার্ভে করেছে। ১০ হাজারের বেশি মানুষের নমুনা নিয়ে গবেষণা চালিয়েছেন ১৪০ জন চিকিৎসক। তার পরেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, আক্রান্তদের বেশিরভাগেরই রক্তের গ্রুপ ‘এবি’। তার পরে রয়েছেন ‘বি’ রক্তের গ্রুপের মানুষরা। ‘ও’ রক্তের গ্রুপের আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম।

জনপ্রিয়

Back To Top