Paytm: RBI বিধিনিষেধ আরোপ ‌করতেই হুড়মুড়িয়ে পড়ল পেটিএমের শেয়ারের দাম!‌

আজকাল ওয়েবডেস্ক:‌ নতুন কোনও গ্রাহক নেওয়া যাবে না, শুক্রবার পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে এই নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

আর সোমবার শেয়ার বাজার খুলতেই তার প্রভাব পড়ল। পেটিএম-‌এর প্রধান কোম্পানি One 97 Communications-‌এর শেয়ার হুড়মুড়িয়ে পড়ল। এদিন সকালে প্রায় ১০৩ টাকা পড়ে গিয়েছে এই শেয়ারের দাম। প্রতিবেদন লেখার সময় পেটিএমের শেয়ারের দাম ১১ শতাংশ কমে ৬৮৯ টাকার আশেপাশে রয়েছে। এই শেয়ারটির ইস্যু মূল্য ছিল ২১৫০ টাকা। আর এর ফলে সেই শেয়ারের দাম প্রায় ৭০ শতাংশ কমে গেল। যা সর্বনিম্ন।

আরও পড়ুন: হোলির আগেই সুখবর! এই রাজ্যে সরকারি কর্মচারীদের ডিএ বাড়ল ৩%

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার জন্য একটি আলোচনাপত্র সামনে আনে আরবিআই। যেখানে রয়েছে ডিজিটাল পেমেন্ট চার্জ, সারচার্জের মতো বিষয়। প্রশ্ন উঠেছিল, পেটিএমের মতো ডিজিটাল পেমেন্ট নির্ভর ব্যবসায়িক সংস্থাগুলি আদৌ লাভের মুখ দেখবে কিনা। আরবিআই-এর লক্ষ্য, ডিজিটাল লেনদেন ব্যবস্থা এবং কোম্পানিগুলির জন্য অর্থনৈতিক কার্যকারিতা সুনিশ্চিত করা। এদিন সেই নির্দেশের সঙ্গে আরবিআই জানিয়েছে, পিটিএম-কে একটি অডিট ফার্ম নিয়োগ করে আইটি সিস্টেমের হিসেব-নিকেশ করতে হবে। সংশ্লিষ্ট অনলাইন পেমেন্ট সংস্থার বেশ কিছু বিষয়ে নজর দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসে আরবিআই নিয়মভঙ্গের অভিযোগে পেটিএমকে এক কোটি টাকা জরিমানা করে।

আকর্ষণীয়খবর