আজকাল ওয়েবডেস্ক:‌ ‌এপ্রিল ফুল!‌ ১ এপ্রিল দিনটিকেই বাছা হল এনপিআর আপডেট করার দিন হিসেবে। জানা গিয়েছে, প্রথম যাঁর নাম তালিকাভুক্ত করা হবে, তিনি হলেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 
১ এপ্রিল থেকে নিউ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন অঞ্চলে প্রথমে চালু হবে এনপিআর কর্মসূচি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পর তালিকায় নাম যুক্ত হবে উপ–রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সূত্রের খবর, এই ঘটনার সাক্ষী থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার দপ্তর থেকে এই তিন মন্ত্রীকে বলা হয়েছে, তাঁরা যেন নিজেদের সুবিধামতো সময় দেখে নিউ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনে এসে নিজের নামটা নথিভুক্ত করেন। এই পদক্ষেপ করার কারণ হল, সরকার দেশের সব নাগরিককে বোঝাতে চাইছে যে এটা প্রত্যেকেরই নৈতিক কর্তব্য। তাঁরাও যেন এমনভাবেই নিজেদের নাম নথিভুক্ত করে যান।
অনেকের মতে, এই এনপিআর (‌ন্যাশনাল পপুলেশন রেজিস্টার)‌ হল এনআরসির প্রথম পদক্ষেপ। এনআরসি–র বিরুদ্ধে প্রতিবাদে মুখর সারা দেশ। ফলে এনপিআর নিয়ে মানুষের মনে একাধিক সন্দেহ তৈরি হয়েছে। কেরল ও বাংলার সরকার নিজেদের রাজ্যে এনপিআর কার্যকরী করাকে স্থগিত রেখেছে। কিন্তু দেশের রাজপথে এপ্রিল মাসের প্রথম দিনই এনপিআর চালু হবে বলে জানা যাচ্ছে। ‌‌

জনপ্রিয়

Back To Top