আজকাল ওয়েবডেস্ক: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ গাইডলাইনে বলা ছিল, করোনা পজিটিভ হলে সুস্থ হওয়ার পর তিন মাসের আগে টিকা নেওয়া যাবে না। কারণ সেই সময়ে শরীরে প্রাকৃতিকভাবে অ্যান্টিবডি তৈরি হয়। এখন, এইমস সহ একদল স্বাস্থ্য বিশেষজ্ঞ বলছেন, কোভিড আক্রান্ত হলে টিকা নেওয়ার প্রয়োজনই নেই। 
এইমস-এর তরফে একটি সমীক্ষার পর বলা হয়েছিল, টিকা নেওয়ার পর দ্বিতীয়বার সংক্রমণ হলে উপসর্গের তীব্রতা কমে যায়, কিন্তু দ্বিতীয়বার সংক্রমণ আদৌ ঠেকায় না। 
সাম্প্রতিক ল্যানসেট সমীক্ষা বলছে একবার সংক্রমণের পর পুনঃসংক্রমণ হতে অন্তত ১০ মাস লাগে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের তরফে ব্রিটেনে এই নিয়ে সমীক্ষা করা হয়। এই সমীক্ষায় একবার সংক্রামিত হয়েছেন এবং একবারও সংক্রামিত হননি এই দুই ধরনের ব্যক্তিদের অ্যান্টিবডি পরীক্ষা হয়।
ভারতীয় স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলছেন, যাঁদের সংক্রমণ হয়েছিল তাঁদের টিকা নেওয়ার কোনও দরকার নেই। কারণ সংক্রমণের পর টিকার কোনও সুফল আছে তার কোনও প্রমাণ পাওয়া যায়নি। তেমন প্রমাণ পাওয়া গেলে তার পর টিকা দেওয়া যেতে পারে। দেশে যখন অতিমারী নিয়ন্ত্রণ করতে টিকাকরণ কর্মসূচি চলেছে। চিকিৎসকদের পরামর্শ, একবার আক্রান্ত হয়ে গেছেন যারা তাঁদের অগ্রাধিকার দেওয়ার দরকার নেই। এই পরামর্শের কারণ, এতে কোভিড টিকার অনেকটা সাশ্রয় হবে।   
 

জনপ্রিয়

Back To Top