কোভিডের ডেল্টা প্রজাতির বিয়োজনে তৈরি ডেল্টা প্লাস, মরবে না অ্যান্টিবডি ককটেলেও

আজকাল ওয়েবডেস্ক:‌ বরাবর এই নিয়ে সতর্ক করেছেন গবেষকরা। বলেছেন, আর সব ভাইরাসের মতো বিয়োজিত হবে করোনা ভাইরাসও। তাতেই বাড়বে বিপদ। এবার SARS-CoV-2–এর ডেল্টা ভ্যারিয়েন্ট বিয়োজিত হয়ে তৈরি হল ডেল্টা প্লাস। করোনা কাবু করার আধুনিক চিকিৎসা পদ্ধতি হল মোনোক্লোনাল অ্যান্টিবডি ট্রিটমেন্ট। কিন্তু ডেল্টা প্লাসের ওপর কার্যকর হবে না এই চিকিৎসাও। মনে করছেন চিকিৎসকরা।
ভারতে মেলা নতুন কোভিড প্রজাতির নাম দেওয়া হয়েছিল ডেল্টা। হু করেছিল নামকরণ। বি.১.৬১৭.২ নামেও পরিচিত। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে রয়েছে এই ডেল্টা প্রজাতি। এবার এই ডেল্টা প্রজাতিরও বিয়োজন ঘটল। 
ব্রিটেনে ৩৬ জনের শরীরে এই প্রজাতি পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে ২ জন দেশের বাইরে যাননি। বাকিরা নেপাল, তুরস্ক, মালয়েশিয়া, সিঙ্গাপুর থেকে ঘুরে এসেছেন। ভারত, ব্রিটেন ছাড়াও আমেরিকা, কানাডা, রাশিয়া, পোল্যান্ড, জাপান, পর্তুগাল, তুরস্ক, নেপালে এই প্রজাতির দেখা মিলেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ভারতে এখনও তেমন এর দেখা মেলেনি। তাই উদ্বেগ করার কোনও মানে হয় না। 
পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ–এর বিশেষজ্ঞ বিনীতা বল মনে করেন, অ্যান্টিবডি ককটেল এর বিরুদ্ধে কার্যকর নয় মানে এই প্রজাতি খুব ভয়ের বা ছোঁয়াচে বলা যাবে না। এই প্রজাতির সংক্রমণ ক্ষমতা কতটা বেশি, তা পরীক্ষা সাপেক্ষ। তার আগে উদ্বেগ করার মানে হয় না।