আজকাল ওয়েবডেস্ক:‌ নেতাজি সুভাষচন্দ্র বসু নাকি অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি?‌ রাষ্ট্রপতি ভবনে কার ছবি?‌ তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় এখন হইচই। নেতাজির জন্মবার্ষিকীতে রাষ্ট্রপতি ভবনে নেতাজির একটি প্রতিকৃতি উন্মোচন করেছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই ছবি টুইটারেও দেওয়া হয়েছিল রাষ্ট্রপতির কার্যালয়ের সরকারি টুইটার হ্যান্ডেল থেকে। ছবিটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শুরু হয় বিতর্ক। নেটাগরিকদের দাবি, ছবিটি নেতাজির নয়, বরং নেতাজির ভূমিকায় অভিনয় করা প্রসেনজিৎ চ্যাটার্জির। 
২০১৯ সালে মুক্তি পেয়েছিল চিত্র পরিচালক সৃজিত মুখার্জির পরিচালিত ছবি ‘‌গুমনামি’‌। ওই ছবিতেই নেতাজির ভূমিকায় অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চ্যাটার্জি। রাষ্ট্রপতি ভবনে নেতাজির যে ছবিটি টাঙানো হয়েছে, তা আসলে প্রসেনজিতের ছবি, এই দাবি করে টুইট করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। টুইটে তিনি লেখেন, ‘ভগবান ভারতকে রক্ষা করুক, কারণ এই সরকার তো করতে পারবে না।’‌ পরে অবশ্য বিতর্কিত টুইটটি মুছে দেন মহুয়া মৈত্র।
বিশিষ্ট সাংবাদিক রবখা দত্ত পর্যন্ত টুইটারে লেখেন, ‘আমি এটা জেনে খুব চমকে গেলাম যে, অভিনেতা প্রসেনজিত চ্যাটার্জি যিনি ছবিতে নেতাজির চরিত্রে অভিনয় করেছেন, তাঁর ছবি উন্মোচন করেছেন রাষ্ট্রপতি। আমাকে দু’‌বার দেখতে হল, এটা বিশ্বাস করবার জন্য, এটা ভীষণরকমভাবে লজ্জাজনক।’‌ তবে বিজেপির তরফ থেকে এই দাবি কার্যত উড়িয়ে দেওয়া হয়েছে। গেরুয়া শিবির সূত্রে দাবি, বসু পরিবারের সদস্যা জয়ন্তী বসু রক্ষিতের কাছ থেকে নেওয়া একটি নেতাজির ছবির উপর ভিত্তি করে পোট্রেট এঁকেছেন চিত্রকর পরেশ মাইতি। 
এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেননি অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি এবং পরিচালক সৃজিত মুখার্জি।

জনপ্রিয়

Back To Top