আজকাল ওয়েবডেস্ক: ‌চিকিৎসকদের মতে, একটা মানুষের দিনে আট ঘণ্টা ঘুম প্রয়োজন। তাতে নাকি মস্তিষ্ক ভাল কাজ করে। কিন্তু জানেন কি এ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দিনে ক’‌ঘণ্টা ঘুমোন? ‌রাতে চার থেকে ছ’‌ঘণ্টা ঘুমই বরাদ্দ দেশের প্রধানমন্ত্রীর। তাতেই নাকি তিনি প্রতিদিন সকালে খুব ‘‌রিফ্রেশ’‌ অনুভব করেন এবং নতুনভাবে দিনের শুরু করেন। আরব সফরের সময় এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে জানান নরেন্দ্র মোদি। 
প্রধানমন্ত্রী জানান, তিনি যখনই বিদেশ সফরে যান তখন তাঁর সঙ্গে নিজস্ব রাধুঁনিকে নিয়ে যান। কিন্তু যে দেশের তিনি অতিথি, সেই দেশের নিমন্ত্রণকর্তা প্রধানমন্ত্রীকে যা খেতে দেন, সেটাও তিনি হাসিমুখেই খান। নরেন্দ্র মোদিকে তাঁর সফর নিয়ে জিজ্ঞাসা করা হয় ‘‌বিলাসবহুল ছুটি’‌ তিনি কি কোনওদিন কাটিয়েছেন? ‌এ উত্তরে মোদি বলেন, ‘‌বছরে একবারও সেই সুযোগ হয় না। আমি মুখ্যমন্ত্রী যখন ছিলাম তখনও কোনও ছুটিতে যায়নি। আর এখন প্রধানমন্ত্রী হওয়ার পরও সেই সুযোগ এখনও পর্যন্ত পাইনি।

আমার কাজের সূত্রেই সারা দেশ ঘুরতে হয় এবং মানুষের সঙ্গে কথা বলে তাঁদের আনন্দ, দুঃখ এবং আকাঙ্খার কথা জানতে পারি। এটাই আমায় সবসময় তরতাজা এবং পুনরুজ্জীবিত রাখে। ২০০১ সালে আমি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলাম, আমি দেশের সব জেলাতে ঘুরেছি এবং সেখানকার বিভিন্ন ধরনের খাদ্যভাস আমার খুব ভাল লেগেছে।’‌ 
এটা সকলেই জানে যে প্রধানমন্ত্রী যোগ ব্যায়াম ও বিভিন্ন ধরনের আসন করেন রোজ সকালে উঠে। মোদিকে জিজ্ঞাসা করা হয় সকালে উঠে আপনি কী করেন? ‌মোদি তাঁর উত্তরে বলেন, ‘‌সংবাদপত্র খুঁটিয়ে পড়া আমার রোজ সকালের অভ্যাস। এছাড়াও সকালের দিকে ই–মেল চেক করা এবং ফোনে কথা বলি আমি। নরেন্দ্র মোদি মোবাইল অ্যাপেও কিছু কমেন্ট ও ফিডব্যাক চেক করি।’‌ কী খেতে পছন্দ করেন? ‌এই প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জানান, তিনি খুব একটা খাদ্যরসিক নন তবে সাধারণ নিরামিষ খাবারই তাঁর পছন্দ। 

 

                                            


 

জনপ্রিয়

Back To Top