আজকাল ওয়েবডেস্ক:‌ যদি সারা বিশ্বের প্রতিটি দেশের সব থেকে ধনী ব্যক্তিকে দেশ চালাতে বলা হত তাহলে তাঁরা কতদিন দেশ চালাতে পারতেন বলুন তো। সম্প্রতি বিভিন্ন আর্থসামাজিক পরিস্থিতির ৪৯টি দেশের সব থেকে ধনী ব্যক্তিদের নিয়ে একটি সমীক্ষা হয়েছিল। ওই দেশগুলি চালানোর খরচের সঙ্গে গত ডিসেম্বরের শেষ দিন পর্যন্ত তাঁদের মোট আয়ের হিসেবের তুলনাও করেছে সমীক্ষা রিপোর্ট। সমীক্ষায় দেখা গিয়েছে রিলায়েন্স গোষ্ঠীর মুকেশ আম্বানির আয় গত ডিসেম্বর পর্যন্ত ছিল ৪০.‌৩ বিলিয়ন মার্কিন ডলার। এই টাকায় তিনি টানা ২০ দিন ভারত সরকার চালিয়ে দিতে পারবেন। এমনিতেও এবছর জানুয়ারি হওয়া ফোর্বসের সমীক্ষায় দেখা গিয়েছে মুকেশ বিশ্বের ১৮তম ধনী ব্যক্তি। তাঁর সম্পত্তির পরিমাণ ২০১৮–র জানুয়ারি পর্যন্ত ৪৩.‌২ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৬ সালেও ফোর্বস পত্রিকার তালিকায় মুকেশ ছিলেন ৩৮ নম্বরে। মাত্র দু’‌বছরে তিনি এতটা উঠে এসেছেন শুধু নিজের প্রখর ব্যবসায়িক বুদ্ধির জোরে। 
এই তালিকায় শীর্ষে আছেন মার্কিন ধনকুবের জেফ বেরোজ। ৯৯ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নিয়ে তিনি বিশাল মার্কিন যুক্তরাষ্ট্র পাঁচ দিন চালিয়ে দিতে পারবেন। চীনের ধনকুবের জ্যাক মা–র সম্পত্তির পরিমাণ ৪৫.‌৫ বিলিয়ন মার্কিন ডলার। তিনি চার দিন সরকার চালাতে পারবেন। হংকং–এর লি কা শিং তাঁর ৩৪.‌৭ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি নিয়ে টানা ১৯১ দিন হংকং সরকার চালিয়ে দিতে পারেন। সব থেকে বেশি দিন সরকার চালাতে পারবেন সাইপ্রাসের ধনকুবের জন ফ্রেড্রিকসেন। ১০ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে তিনি ছোট্ট দেশ সাইপ্রাসকে চালাতে পারবেন টানা ৪৪১ দিন। 
তাহলে কী ভাবছেন, এবার রাজনৈতিক দলের বদলে শিল্পপতিদের আগামী নির্বাচনে ভোট দেবেন কিনা। চেষ্টা করে দেখতেই পারেন।                      ‌‌

জনপ্রিয়

Back To Top