আজকাল ওয়েবডেস্ক:‌‌

মোদি–তে ভরসা কমেছে মানুষের। অর্থনীতি সামলাতে হিমশিম খাচ্ছে সরকার, মেনে নিচ্ছেন বহু মানুষ। ‘‌মুড অফ দ্য নেশন’‌ সমাক্ষায় জানাচ্ছে সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘‌ইন্ডিয়া টুডে’‌। দক্ষতার মাপকাঠিতে মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার আর এগিয়ে নেই, অর্ধেকে মানুষই এখন এটাই মনে করছেন। শুধু তাই নয়, চলতি বছরের জানুয়ারির সমীক্ষায় দেখা গেছে, অন্তত ৩০% মানুষ মনে করছেন, অর্থনীতি সামলানোর দিক দিয়ে আগের কংগ্রেস সরকারের চেয়েও খারাপ মোদি সরকার।
২০১৭ সালে নোটবন্দির পরও অন্তত ৬০% মানুষ মনে করতেন, দেশের আর্থিক ব্যবস্থা সংক্রান্ত সিদ্ধান্তে প্রাক্তন ইউপিএ সরকারের তুলনায় অনেক বিচক্ষণ এনডিএ সরকার। করোনা–সঙ্কট এবং লকডাউনের জেরে আগস্টের সমীক্ষায় দেখা গেছে, মাত্র ৪৩% মানুষ এখনও মোদি সরকারকে এগিয়ে রাখছেন। অন্যদিকে ৪৫% মানুষ বর্তমান এনডিএ এবং প্রাক্তন ইউপিএ সরকারের মধ্যে তফাত খুঁজে পাচ্ছেন না অর্থনৈতিক মন্দা সামাল দেওয়ার ক্ষেত্রে। জানুয়ারি মাসে ৩০% মানুষ মোদি সরকারকে মনমোহন সরকারের তুলনায় খারাপ বললেও এখনও সেই হার ১০%–এ নেমে এসেছে। 
কিন্তু বাজার অন্য কথা বলছে। সাম্প্রতিক সমীক্ষায় রিজার্ভ ব্যাঙ্ক জানাচ্ছে, অর্থনৈতিক মন্দা, মূল্যবৃদ্ধি, বেকারত্ব ইত্যাদি কারণে উপভোক্তাদের আত্মবিশ্বাস তলানিতে। অর্থাৎ যে নীতি মেনে গত একবছর ধরে সরকার দেশের অর্থনীতি সামাল দিয়ে আসছে, তাতে আর মানুষের আশা–ভরসা–বিশ্বাস কিছুই নেই!‌ এই আত্মবিশ্বাসকে সূচকের মাপকাঠিতে দেখলে, আগস্ট মাসে সিএসআই সূচক ৫৩.‌৮। যা কিনা ইতিহাসে সর্বনিম্ন। গত বছর তা ছিল ৬৩.‌৭। সূচক কাঁটা ১০০–তে থামলে মনে করা হয়, উপভোক্তাদের ‘‌আত্ম‌বিশ্বাস’‌ আগের মতোই!‌ বেশি হলে বলা হয়, ‘‌আত্মবিশ্বাস’‌ বেড়েছে। সমীক্ষায় শীর্ষ ব্যাঙ্ক জানাচ্ছে, ২৩% মানুষ মনে করেন, বেকারত্বই এই সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা! ১১% মানুষ বলছেন,‌ মূল্যবৃদ্ধি।    

জনপ্রিয়

Back To Top