আজকাল ওয়েবডেস্ক:‌ এই বছর বর্ষা স্বাভাবিকই হবে বলে জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। বলা হয়েছে বর্ষা মোটামুটি স্বাভাবিকই হবে। অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। বর্ষার কী পূর্বাভাস তারা দেয় সেই দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। কারণ বর্ষার ওপরেই নির্ভর করে সবকিছু। আর খরার কথা উড়িয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর।
প্রেস বিজ্ঞপ্তির মধ্যে দিয়ে আবহাওয়া দপ্তর জানিয়েছে, এবার বর্ষা স্বাভাবিক ৯৬ শতাংশ হবে। অর্থাৎ স্বাভাবিক মাত্রার থেকে মাত্র চার শতাংশ কম হতে পারে বর্ষা। যদিও এখানে পাঁচ শতাংশ ‘মডেল এরর’ ধরা হয়েছে। অর্থাৎ, আবহাওয়া দপ্তরের মতে সর্বনিম্ন ৯১ শতাংশ থেকে সর্বোচ্চ ১০১ শতাংশ পর্যন্ত বৃষ্টি হতে পারে এবার ভারতে। ফলে এটাকে স্বাভাবিক বর্ষা বলা হচ্ছে। 
জানা গিয়েছে, আবহাওয়া দপ্তরের পরিভাষায় ৯৬ শতাংশ থেকে ১০৪ শতাংশ পর্যন্ত বৃষ্টি হলে তাকে স্বাভাবিকই ধরা হয়। ৯০ থেকে ৯৬ শতাংশ পর্যন্ত হলে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি বলা হয়। যদি ৯০ শতাংশের কম বৃষ্টি হয়, তা হলে বলা হয় অপর্যাপ্ত। আর যদি ১০৪ শতাংশের বেশি হয়, তাকে বলা হয় বেশি বৃষ্টি। ভারতের কোন অঞ্চলে কত বৃষ্টি হবে, সেই তথ্য এখনও প্রকাশ করেনি কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। তবে একটা কথা তারা জানিয়ে দিয়েছে যে এবার গোটা দেশের সমপরিমাণে বৃষ্টি হবে। অর্থাৎ কোথাও মাত্রাতিরিক্ত বেশি বা কোথাও মাত্রাতিরিক্ত কম বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

জনপ্রিয়

Back To Top