RSS: আমিষ খাওয়া উচিত নয়! কেন তা জানালেন আরএসএস প্রধান মোহন ভাগবত 

আজকাল ওয়েবডেস্ক: দেশের মানুষের কী খাওয়া উচিত তা বলতে গিয়ে বিতর্কের সৃষ্টি করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত।

তাঁর মতে, আমিষ খাওয়া উচিত নয় কারণ তাতে হিংসার উদ্রেক হয়। সংবাদমাধ্যমকে আরএসএস প্রধান বলেন, ‘ভুল খাবার খাওয়া উচিত নয় যা আপনাকে ভুল পথে নিয়ে যাবে। তামসিক খাদ্য খাওয়া উচিত নয়, যে খাবারে হিংসা রয়েছে তা খাওয়া উচিত নয়।’ তামসিক খাদ্য বলতে মাছ, মাংসের কথা বুঝিয়েছেন ভাগবত তা বলাই বাহুল্য। 
এ প্রসঙ্গে পাশ্চাত্য দেশ এবং ভারতের আমিষাশীদের মধ্যে পার্থক্যও বুঝিয়ে দিলেন ভাগবত। তিনি বললেন, এদেশে যাঁরা নন-ভেজ খান তাঁরাও কিছু নিয়ম মেনে চলেন। যেমন তাঁর মতে, এদেশের আমিষাশীরা শ্রাবণ মাসে মাছ-মাংস খান না। এছাড়াও তাঁরা সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শনিবার নিরামিষ খান। 
মোহন ভাগবতের মন্তব্য এমন এক সময়ে যখন গোটা দেশ উৎসবের আমেজে সিক্ত এবং নবরাত্রি উদযাপন করছে। নবরাত্রির সময় অনেকেই উপবাস করেন এবং আমিষ খাবার থেকে সম্পূর্ণ দূরে থাকেন। আধ্যাত্মিকতাই ভারতের আত্মা, সেকথাও এদিন জোর দিয়ে বলেন আরএসএস প্রধান। আধ্যাত্মিকতার ওপর ভিত্তি করে কীভাবে জীবনধারণ করতে হয় তা সবাইকে বলা উচিত ভারতের, মত তাঁর।   
 

আকর্ষণীয়খবর